খেলা

অবশেষে দক্ষিণ আফ্রিকা যাচ্ছেন সাকিব

0
sakib

অনেক নাটকীয়তার পর নিজের মন পরিবর্তন করে দক্ষিণ আফ্রিকা সফরে যাবার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশ ক্রিকেট দলের সাথে যোগ দিতে রবিবার রাতে দেশ ছাড়বেন সাকিব। সব ফরম্যাটেই খেলবেন বলেও জানিয়েছেন তিনি। দক্ষিণ আফ্রিকায় তিন ম্যাচের ওয়ানডে ও দুই টেস্টে সিরিজ খেলবে বাংলাদেশ। শনিবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনের সাথে বৈঠকের পর এমন সিদ্ধান্ত নেন সাকিব।

পাপন এবং অন্যান্য বোর্ড সদস্যদের সাথে যৌথ সংবাদ সম্মেলনে সাকিব বলেন, আমি গত দুই দিন ধরে পাপন ভাইয়ের সাথে কথা বলেছি এবং আমরা পুরো বছরের জন্য আমাদের ক্রিকেটের সময়সূচী পরিকল্পনা করেছি। আমি তিন ফরম্যাটেই খেলবো। বিস্তারিত কিছু না জানিয়ে সাকিব আরও বলেন, আসন্ন দক্ষিণ আফ্রিকা সিরিজসহ বোর্ড সিদ্ধান্ত নিবে কখন আমাকে বিশ্রাম দেয়া হবে। আমি দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য থাকছি।

শারীরিক ও মানসিকভাবে তৈরি না থাকায় দক্ষিণ আফ্রিকা সফর থেকে বিরতি চেয়েছিলেন সাকিব। তিনি জানিয়েছিলেন, আফগানিস্তান সিরিজের সময় নিজেকে দলের সাথে একজন প্যাসেঞ্জার হিসেবে মনে করেছিলেন। তাই শারীরিক এবং মানসিক অবস্থার কারণে দক্ষিণ আফ্রিকায় তার পক্ষে খেলা সম্ভব নয়। কারণ নিজেকে খেলার উপযোগী করে তুলতে বিরতি দরকার।

বিসিবি সভাপতি যদিও দেশের প্রতি সাকিবের প্রতিশ্রুতি নিয়ে প্রশ্ন তুলে ক্ষোভের সাথে প্রতিক্রিয়া জানিয়েছিলেন। পরে বোর্ড তাকে ৩০ এপ্রিল পর্যন্ত সব ধরণের ক্রিকেট থেকে বিশ্রাম দিয়েছিলো। তবে বোর্ড সভাপতি আজ বলেছেন, সাকিব আসলে মানসিকভাবে বিপর্যস্ত ছিল এবং তাই কোনো সিদ্ধান্ত নেয়ার মতো মানসিক অবস্থায় ছিল না।

পাপন বলেন, সে প্রথমে বলেছিল দক্ষিণ আফ্রিকায় খেলবে এবং তারপর বলেছিলো, খেলার জন্য মানসিকভাবে ফিট নয়। দুবাই থেকে দেশে আসার পর দু’দিন আগে আমার বাসায় দেখা করে সে জানায়, সে দক্ষিণ আফ্রিকা যেতে আগ্রহী। এটাই প্রমাণ করে এখন মানসিকভাবে বিপর্যস্ত সাকিব। যে কোনো মানুষের বেলায়ই এমন হতে পারে। সেজন্য আমি তাকে আরও দুই দিন সময় নিয়ে ভাবতে বলেছি। তবে সে আবারও বলেছেন, দক্ষিণ আফ্রিকা যেতে এখন তার কোনো সমস্যা নেই। তারপর আমি তাকে বোর্ডে এসে তার ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে কথা বলতে বলেছিলাম।

তবে দক্ষিণ আফ্রিকায় সাকিব সব ম্যাচ খেলবেন কি না এমন কোনো আশ্বাস দেননি সভাপতি। পাপন বলেন, আমি বলছি সে দক্ষিণ আফ্রিকা যাচ্ছে কিন্তু তার মানে এই নয় যে সে সব ম্যাচই খেলবে। এটা হতে পারে, বিশ্রাম নিতে পারেন বা টিম ম্যানেজমেন্ট অন্য কাউকে খেলানোর জন্য তাকে ওয়ানডে বা টেস্ট ম্যাচের জন্য বিশ্রাম দিতে পারে।

তিনি আরও বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি, আমাদের সকল সিনিয়র খেলোয়াড় যে কোনো নির্দিষ্ট ম্যাচ বা সিরিজ থেকে বিশ্রাম নিতে পারে কারণ তারা দেশের জন্য অনেক কিছু করেছে এবং তারা এমন বয়সে পৌঁছেছে যেখানে সব ম্যাচ খেলা সম্ভব নয়। আর একই সাথে আমাদের নতুন খেলোয়াড়দের কিছু সুযোগ দিতে হবে। তাই এখন থেকে ধীরে ধীরে সিনিয়র খেলোয়াড়দের বিশ্রাম দিতে পারবো।

যদি কেউ বিশ্রাম নিতে চায়, তবে তার আগে আমাদের জানানো উচিত, যাতে আমরা ভালোভাবে পরিকল্পনা তৈরি করতে পারি। এরই মধ্যে তিন ভাগে দেশ ছেড়েছে বাংলাদেশ ওয়ানডে ও টেস্ট দল। ১৮, ২০ এবং ২৩ মার্চ ওয়ানডে সিরিজের খেলা হবে। ওয়ানডে শেষে দুই ম্যাচের টেস্ট সিরিজ অনুষ্ঠিত হবে।

আরচারি দল ঢাকা ছাড়ছে রবিবার

Previous article

জুনে শুরু হবে ‘কৃষ ফোর’ এর কাজ

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

More in খেলা