জাতীয়শীর্ষ সংবাদ

আপিল বিভাগের কার্যতালিকায় ষোড়শ সংশোধনী রায়ের রিভিউ

0
hjhjh

বহুল আলোচিত বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে এনে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করে দেয়া আপিল বিভাগের রায় রিভিউ আবেদন শুনানির জন্য কার্যতালিকায় এসেছে। সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে প্রকাশিত আপিল বিভাগের বৃহস্পতিবারের (২০ অক্টোবর) কার্যতালিকায় রিভিউ আবেদনটি শুনানির জন্য ২২৭ নম্বর ক্রমিকে রয়েছে।

আপিল বিভাগের চেম্বার কোর্ট বিচারপতি এম. ইনায়েতুর রহিম গত ৮ আগস্ট ষোড়শ সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করে দেয়া আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন শুনানির জন্য ২০ অক্টোবর দিন ধার্য করেন। সে অনুযায়ী বিষয়টি কার্যতালিকায় এসেছে।

বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে এনে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করে দেয়া আপিল বিভাগের রায় রিভিউ চেয়ে ২০১৭ সালের ২৪ ডিসেম্বর আবেদন দাখিল করা হয়।

রাষ্ট্রপক্ষ ৯০৮ পৃষ্ঠার এ রিভিউ আবেদনে ষোড়শ সংশোধনীর পক্ষে ৯৪টি যুক্তি দেখিয়ে আপিল বিভাগের রায় বাতিল চাওয়া হয়েছে। ২০১৭ সালের ৩ জুলাই আপিল বিভাগ ষোড়শ সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করে রায় দেন

আরও পড়ুনঃ প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব হলেন গুলশাহানা ঊর্মি

হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে ২০১৭ সালের ৮ মে ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে আপিল শুনানি শুরু হয়। আপিল শুনানিতে ১০ জন বিশিষ্ট আইনজীবী অ্যামিকাস কিউরি (আদালতের বন্ধু) হিসেবে বিষয়টি নিয়ে আদালতে মত দেন।

অ্যামিকাস কিউরিগন ছিলেন- ড. কামাল হোসেন, ব্যারিস্টার এম. আমীর-উল ইসলাম, টিএইচ খান, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, আজমালুল হোসেন কিউসি, জ্যেষ্ঠ আইনজীবী এম আই ফারুকী, আব্দুল ওয়াদুদ ভূঁইয়া, জেনারেল এ এফ এম হাসান আরিফ ফিদা এম কামাল, এ জে মোহাম্মদ আলী।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী, বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বিশেষ বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে ২০১৬ সালের ৫ মে ষোড়শ সংশোধনী অবৈধ বলে রায় ঘোষণা করেন। ২০১৬ সালের ১১ আগস্ট হাইকোর্টের পূর্ণাঙ্গ রায়টি প্রকাশ করা হয়।

নিয়মিত লিভার প্রতিস্থাপন করা হবে বিএসএমএমইউয়ে : উপাচার্য

Previous article

জ্যোতির্বিজ্ঞানীরা গভীর মহাকাশে আলোর সবচেয়ে উজ্জ্বল ঝলকানি দেখে বিস্মিত

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *