খবরজাতীয়

আবারো পেছাতে পারে ডিসি সম্মেলন!

0
inbound6562043513606753223 700x390 1

নতুন বছর ২০২২ সালের ১১ থেকে ১৩ জানুয়ারি ডিসি সম্মেলনের আয়োজন করা জানিয়েছিল মন্ত্রিপরিষদ বিভাগ। সে লক্ষ্যে বেশ প্রস্তুতিও চলছে সরকারের। দীর্ঘ আড়াই বছর পর এ সম্মেলনকে গুরুত্বের সাথে দেখছেন সরকার প্রতিনিধি, আমলা, রাজনীতিক ও সুশীল সমাজের ব্যক্তিবর্গরা।

তবে করোনা ভাইরাসের গতি প্রকৃতি দিন তারিখ ঠিক রাখছে না। ধারাবাহিকতায় নতুন তারিখ ১১ জানুয়ারি ডিসি সম্মেলন অনুষ্ঠিত হওয়া নিয়েও আশঙ্কা দেখা দিয়েছে ।

বুধবার ২৯ ডিসেম্বর ২০২১, মন্ত্রিপরিষদ বিভাগের একটি নির্ভরযোগ্য সূত্র ডিসি সম্মেলন নিয়ে জটিলতা দেখা দিয়েছে বলে জানিয়েছে।

সম্মেলনের পুরো কর্মসূচি চূড়ান্ত হলেও আপাতত সম্মেলন পেছানোর কারণ হিসেবে জানা গেছে মুজিববর্ষের সব কর্মসূচি শেষে এ সম্মেলন শুরু হবে। সেক্ষেত্রে নতুন করে ১৫ তারিখ শুরু তারিখ ধরা হলেও আশঙ্কা দেখা দিয়েছে পুলিশ সপ্তাহ-২০২২ নিয়ে।

করোনার প্রকোপের কারণে গেল বছর পুলিশ সপ্তাহ হয়নি। ওই সময় অনুষ্ঠানটি করার জন্য নানাভাবে চেষ্টা চালিয়েছিল পুলিশ সদর দপ্তর। এবার করোনার প্রকোপ কমে আসায় পুলিশ সপ্তাহের দিনক্ষণ চূড়ান্ত করা হয়েছে। আগামী বছরের ১৬-২১ জানুয়ারি পুলিশ সপ্তাহ পালিত হবে।

রাজারবাগ পুলিশ লাইন্স মাঠে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক্ষেত্রে পুলিশ সপ্তাহের তারিখ পেছাতে পারে বা পরে অনুষ্ঠিত হতে পারে ডিসি সম্মেলন।

সবমিলিয়ে ১১ জানুয়ারি সম্মেলন পিছিয়ে গেলে নানা জটিলতায় কবে নতুন তারিখ নির্ধারণ করা হবে তা নিয়ে আশঙ্কায় আছে জেলা প্রশাসন।

এবারের সম্মেলনে দেশের সার্বিক উন্নয়ন অগ্রগতি, আগামী দিনে বাংলাদেশের টেকসই উন্নয়ন এগিয়ে নেয়া, মাঠ পর্যায়ে মানুষের জীবন মান উন্নয়নে প্রশাসনের সার্বিক দায়িত্ব পালনের বিষয়েও বিশেষভাবে আলোচনা হবে।

সরকারের নীতিনির্ধারক ও জেলা প্রশাসকদের মধ্যে সামনাসামনি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেওয়ার জন্য সাধারণত প্রতি বছর জুলাই মাসে ডিসি সম্মেলনের আয়োজন করা হয়।

কার্য-অধিবেশনগুলোতে মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধি হিসেবে মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব ও সচিবরা যোগ দেন।

সর্বশেষ ২০১৯ সালের ১৪ থেকে ১৮ জুলাই জেলা প্রশাসক সম্মেলন হয়েছিল। এরপর করোনাভাইরাস মহামারীর কারণে ২০২০ ও ২০২১ সালে তা আয়োজন করা যায়নি।

ক্ষেপণাস্ত্র তৈরী করছে সৌদি আরব

Previous article

আর্থিক সংকটে আটকে আছে গ্রিন শিপইয়ার্ড প্রকল্প

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

More in খবর