খবরআন্তর্জাতিক

ইউরোপে গ্যাস সরবরাহের পাইপলাইন বন্ধ করল রাশিয়া

0
ইউরোপে গ্যাস সরবরাহের পাইপলাইন বন্ধ করল রাশিয়া

প্রধান পাইপলাইন নর্ড স্ট্রিম ১ মেরামতের অযুহাতে রাশিয়া ইউরোপে গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধ করে দিয়েছে।

জার্মানির গ্যাস নেটওয়ার্কের রেগুলেটরি সংস্থার প্রেসিডেন্ট বলেছেন, গ্যাসের সরবরাহ সাময়িকভাবে যে বন্ধ রাখা হচ্ছে, তারা সেটির মোকাবেলা করতে পারবে, যদি রাশিয়া সামনের দিনগুলোতে আবার সরবরাহ চালু করে।

তবে জার্মানির ক্লাউস মুলার বার্তা সংস্থা বলছে, “আমরা অনুমান করছি পরিস্থিতি সামাল দিতে পারবো। রাশিয়া শনিবার হতে আবার ২০ শতাংশ সরবরাহ চালু করবে বলে আমরা বিশ্বাস করি, কিন্তু কেউ আসলে বলতে পারছে না কী হবে।”

অবশ্য রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি কোম্পানি গ্যাযপ্রম বলেছে, নর্ড স্ট্রিম ওয়ান গ্যাস পাইপ লাইন দিয়ে গ্যাসের সরবরাহ শনিবার পর্যন্ত বন্ধ থাকবে।

এদিকে পশ্চিমা দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে জ্বালানিকে যুদ্ধের অস্ত্র হিসেবে ব্যবহারের অভিযোগ তুলেছে। ফ্রান্সের জ্বালানি বিষয়ক মন্ত্রী অ্যাগনেস প্যানিয়ের রুনাচের রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ করেন যে, তারা জ্বালানিকে যুদ্ধের অস্ত্র হিসেবে ব্যবহার করছে। রাশিয়ার গ্যাযপ্রম ফ্রান্সের একটি জ্বালানি কোম্পানিকে গ্যাস সরবরাহ স্থগিত করে দেয়ার পর তিনি এই অভিযোগ করেন।

অবশ্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একজন মুখপাত্র এই অভিযোগ অস্বীকার করে বলেন, পশ্চিমা নিষেধাজ্ঞার কারণেই ইউরোপে গ্যাস সরবরাহ করতে বিঘ্ন ঘটছে কারণ এর ফলে রুশ অবকাঠামোর ক্ষতি হয়েছে।

উইঘুর মুসলিমদের প্রতি মানবতাবিরোধী অপরাধ করেছে চীন : জাতিসংঘ

Previous article

নারায়ণগঞ্জে পুলিশ-বিএনপি সংঘর্ষে বিএনপি কর্মী নিহত

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

More in খবর