উদ্যোক্তা প্রশিক্ষণউদ্যোক্তা সংগঠন

ইয়েসবিডি ‘জিরো টু ওয়ান’ প্রজেক্টের প্রথম ব্যাচের ওরিয়েন্টেশন সম্পন্ন

0
291867172 10228466466077461 4386378979119597066 n

YEESBD (ইয়েসবিডি) বিজনেস গ্রুপের 021 (জিরো টু ওয়ান) প্রজেক্টের ব্যাচ-১ এর ওরিয়েন্টেশন উপলক্ষ্যে ধানমণ্ডির একটি রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয় প্রথম অফলাইন সেশন এবং মিলনমেলা। সামনাসামনি না দেখা হওয়া প্রিয় মানুষগুলোর সান্নিধ্য পেয়ে আনন্দে উচ্ছ্বসিত হয়ে উঠেন সদস্যরা। চমৎকার একটা পরিপূর্ণ আয়োজন ছিলো বলে উপস্থিত সবাই মত পোষন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ‘শাহীন হেল্প লাইন্স’ এর আমিনুল ইসলাম। যিনি অনলাইন এবং অফলাইন সকল ধরনের বিজেনেসের ক্ষেত্রে অফিশিয়ালি কি কি করনীয় বিজনেসটিকে প্রতিষ্ঠিত করতে, সে সম্পর্কে সমৃদ্ধ আলোচনা করেন এবং দিক নির্দেশনা প্রদান করেন। উপস্থিত সকলের উদ্দেশ্যে তিনি ট্রেড লাইসেন্স সহ অন্যান্য গুরুত্বপূর্ণ ধাপগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন এবং সবার বিভিন্ন সমস্যার সমাধানের উপায় নিয়েও কথা বলেন প্রশ্ন উত্তরের মাধ্যমে।

এছাড়াও উপস্থিত ছিলেন ‘কেনাকাটা বিডি’র স্বত্তাধিকারী মোহাম্মদ রাকিব হাসান। যিনি 021 এর সদস্যদের নতুন আঙ্গিকে নিজেদের অগোছালো কাজ এবং পেইজগুলোকে কিভাবে সুন্দর করে তৈরি করা যায় তা নিয়ে আলোচনা করেন। কিভাবে ইউনিক করে তোলা যায় নিজের ব্র্যান্ড টিকে, স্পষ্ট লোগো সিলেকশন ও সংক্ষিপ্ত আইডি সিলেকশনের মাধ্যমে তা নিয়েও আলোচনা করেন এবং ডোমেইন সম্পর্কে সুনির্দিষ্ট ধারনা দেন।

আয়োজনটির আরেক চমক ছিলো একজন সফল উদ্যোক্তা, ‘তৃণাস ক্লোজেট’ এর ফাউন্ডার ফারহা মাহমুদ তৃণা। 021 এর বেশিরভাগ উদ্যোক্তা নারী, একজন নারী উদ্যোক্তা হিসেবে তার উপস্থিতি সবাইকে আরো অনেক বেশি উৎসাহিত করেছে। নিজের উদ্যোক্তা জীবনের চড়াই উতরাই এবং সফলতার গল্পের মাধ্যমে মনোবল আরো দৃঢ় করে দিয়ে গেছেন 021 কোডধারী মেম্বারদের।

এছাড়া আয়োজনটিতে YEESBD গ্রুপে হয়ে যাওয়া একটি অনলাইন কনটেস্টেরও ফলাফল ঘোষণা করা হয়। যেখানে প্রথম হয়েছেন নাভিলা তাসনিম, দ্বিতীয় হয়েছেন অর্পিতা নন্দী এবং সম্মিলিতভাবে তৃতীয় স্থান অর্জন করেছেন রিজওয়ানা নজরুল ও শিরিন রহমান। বিজয়ী প্রত্যেক কে ‘রূপ বাংলাদেশ’ এর পক্ষ হতে পুরস্কৃত করা হয়। আয়োজনটি সফলভাবে সম্পন্ন করতে উদ্যোক্তা প্রতিষ্ঠানগুলোর মধ্যে স্পনসর হিসেবে ছিলেন আফরিনাজ, রুমাস আর্ট, ট্রেন্ডি ফ্যাশন, মোঘল রান্নাঘর, উইশিং স্টার বাই শান্তু এবং বিউটিস গ্লো।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন YEESBD গ্রুপের প্রেসিডেন্ট হনুফা নাজনীন আঁখি। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বেগম সানজিদা আরজু, মাসুদুজ্জামান রাসেল, শাহাদাত হোসেন এবং রিক্তা রহমান।

সবশেষে বিশেষ বক্তব্য রাখেন গ্রুপটির জেনারেল সেক্রেটারি শাহাদাত হোসেন। মেম্বারদের মতে, যা কিনা বরাবরের মতোই অনুপ্রেরণায় সম্মিলিত ছিলো। ৫ ঘন্টাব্যাপী চলমান অনুষ্ঠানে জ্ঞানগর্ভ আলোচনা, আনন্দ, আড্ডা, খাওয়াদাওয়া, চমৎকার ফটোসেশন আর অজানা তথ্য জানার সুযোগসহ আমিনুল ইসলাম’র স্বরচিত বিজনেস সহায়ক “উদ্যোক্তার অ আ, ক খ” বইটি উপহার হিসেবে পেয়ে আনন্দচিত্তে বাড়ি ফেরেন 021 এর প্রথম ব্যাচের মেম্বারগন।

ইতিমধ্যে শুরু হয়ে গেছে YEESBD গ্রুপের 021 প্রজেক্টের ব্যাচ-২ এর রেজিষ্ট্রেশন প্রক্রিয়া। এরমধ্যে অনেকেই রেজিস্ট্রেশন করে ফেলেছেন বলে জানান তত্ত্বাবধানে থাকা কমিটি। পাশাপাশি তারা আমন্ত্রণ জানিয়েছেন আগ্রহী উদ্যোক্তাদের সফলতার পথ সহজ, সুন্দর এবং সফলভাবে গড়ে তুলতে সহায়তা করার দৃঢ় প্রত্যয় নিয়ে।

প্রজেক্টটির মূল উদ্দেশ্যই হলো সার্বিক দিক দিয়ে এমনভাবে একজন উদ্যোক্তাকে গড়ে তোলা, যেনো সফলতার চাবি তিনি নিজের হাতে দক্ষতার সাথে তৈরি করতে পারেন। অসংখ্য নতুন নতুন উদ্যোক্তাদের মাঝে নিজেকে হারিয়ে না ফেলে নিজের কাজকে প্রতিষ্ঠিত করে তুলতে পারেন এবং একটি ব্র্যান্ড হিসেবে দাঁড় করাতে পারেন।

দেশের প্রত্যেক সুপারশপে ‘সুপারফুড’ প্রতিষ্ঠিত করতে চান উদ্যোক্তা তাজনাহার হক

Previous article

সৃজনশীল কাজের মাধ্যমে নিজেকে সফল নারী উদ্যোক্তা হিসেবে দেখতে চান দিলরুবা

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *