ই-কমার্সউদ্যোক্তা প্রশিক্ষণউদ্যোক্তা সংগঠনউদ্যোক্তার গল্প

‘ই-ক্যাব ইয়ুথ ফোরাম’র ই-কমার্স বিষয়ক অনলাইন ওয়ার্কশপ অনুষ্ঠিত

1
y1

জানুয়ারিতে ই-ক্যাবের বনানী অফিসে ‘হাউ টু স্টার্ট এন ই-কমার্স বিজনেস’ শীর্ষক ইয়ুথ ফোরামের প্রথম অফলাইন ওয়ার্কশপটি সম্পন্ন হওয়ার পর থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে এই ওয়ার্কশপটি অনলাইনে করার জন্য তরুণরা আবেদন করতে থাকে। তরুণদের আগ্রহের প্রেক্ষিতে ৩৭ জনকে নিয়ে ‘হাউ টু স্টার্ট এন ই-কমার্স বিজনেস’ শীর্ষক ওয়ার্কশপটি গুগল মিটের মাধ্যমে সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ২০ মার্চ (সোমবার) অনলাইনে সফলভাবে সম্পন্ন হয়েছে।

উল্লেখ্য, ট্রেইনার হিসেবে ই-ক্যাব ইয়ুথ ফোরামের সভাপতি মোহাম্মাদ রাকিব হাসান নিজেই ছিলেন। তিনি দীর্ঘদিন ধরেই নিয়মিত ই-ক্যাব আয়োজিত বিভিন্ন ট্রেনিংগুলোর একজন ট্রেইনার হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

y2

ই-ক্যাব ইয়ুথ ফোরাম সভাপতি মোহাম্মাদ রাকিব হাসান

অনলাইন ওয়ার্কশপে উদ্যোক্তাদের বিজনেস নাম নির্বাচন, ডোমেইন, হোস্টিং, ব্যান্ডউইথ এর মতো গুরুত্বপূর্ন বিষয় সম্পর্কে পূর্ণাঙ্গ ধারনা দেয়া হয়। এছাড়া বিজনেসের জন্য ওয়েবসাইট, প্রফেশনাল ফেসবুক পেইজ সেটআপ, কাস্টমার বিহেভিয়ার, কাস্টমার হ্যান্ডেলিং, কাস্টমার সাপোর্ট নিয়ে আলোচনা করা হয়।

নতুন উদ্যোক্তাদের প্রোডাক্ট সোর্সিং, প্রমোশন ও লজিস্টিকস সাপোর্ট, ডেলিভারি প্রসেস, রিটার্ন এবং রিফান্ড পলিসি এবং পেমেন্ট গেটওয়ের মতো বিষয়গুলো নিয়ে যেনো ভোগান্তি পোহাতে না হয় তাই গুরুত্বপূর্ন এই বিষয়গুলোতে তাদের স্পষ্ট ধারণা প্রদান করা হয়। পরিশেষে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নোত্তর পর্বের মধ্যে দিয়ে প্রায় ২ ঘন্টাব্যাপী চলমান ওয়ার্কশপটি সফলভাবে সম্পন্ন হয়।

আরও পড়ুনঃ স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে অনুষ্ঠিত হলো ‘ই-ক্যাব ইয়ুথ ফোরাম’র প্রথম ওয়ার্কশপ

এটি একটি নলেজেবল ওয়ার্কশপ ছিলো। এই ওর্য়াকশপের মাধ্যমে নতুনরা বিজনেসের বিভিন্ন ফ্যাক্টর, রিস্ক এবং ইনভেস্টমেন্টসহ যাবতীয় বিষয় সম্পর্কে বিস্তারিত ধারনা পেয়েছেন যা ই-কমার্স সেক্টরে তাদের বিজনেস শুরু করতে অনুপ্রাণিত করেছে। পাশাপাশি এ ধরনের ওয়ার্কশপ নিয়মিত করার অনুরোধ জানিয়েছেন অংশগ্রহণকারী প্রত্যেকেই। ওয়ার্কশপটিতে অংশগ্রহণকারী প্রত্যেকের ঠিকানায় সার্টিফিকেট প্রেরণ করা হবে।

দেশের প্রথম স্মার্ট ভিলেজ মেলা অনুষ্ঠিত হলো শরীয়তপুরে

Previous article

ফ্যাটিলিভারে আক্রান্ত দেশের সাড়ে ৪ কোটি মানুষ

Next article

You may also like

1 Comment

  1. […] আরও পড়ুনঃ ‘ই-ক্যাব ইয়ুথ ফোরাম’র ই-কমার্স বিষয়ক অ… […]

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *