তথ্য ও প্রযুক্তি

এআই চ্যাটবট চ্যাটজিপিটি ব্লক করেছে ইতালি

1
chatgpt

ডেটা গোপনীয়তার উদ্বেগের কারণে অস্থায়ীভাবে চ্যাটজিপিটি ব্লক করে দিয়েছে ইতালি। জনপ্রিয় কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চ্যাটবটের বিরুদ্ধে এমন পদক্ষেপ নেয়া প্রথম পশ্চিমা দেশ হয়ে উঠলো ইতালি।

দেশটির ডেটা সুরক্ষা কর্তৃপক্ষ বলেছে, যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ওপেন এআই এই চ্যাটজিপিটি তৈরি করেছে। এই প্ল্যাটফর্মের পরিচালনার অন্তর্নিহিত অ্যালগরিদমগুলোকে প্রশিক্ষণ দেয়ার উদ্দেশ্যে ব্যক্তিগত ডেটার ব্যাপক সংগ্রহ এবং সঞ্চয় করার ন্যায্যতা দেয়ার কোনো আইনি ভিত্তি নেই।

সংক্ষিপ্ত ধারণা থেকে প্রবন্ধ, গান, পরীক্ষা এবং এমনকি সংবাদ নিবন্ধ তৈরি করার ক্ষমতার জন্য চ্যাটজিপিটি গত বছর যখন এটি প্রকাশিত হয়ছিলো তখন বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করেছিল।

কিন্তু সমালোচকরা দীর্ঘদিন ধরে বিরক্ত হয়েছিলেন যে চ্যাটজিপিটি এবং এর প্রতিযোগীরা তাদের ডেটা কোথায় পেয়েছে বা কীভাবে তারা এটি প্রক্রিয়া করেছে তা স্পষ্ট নয়।

আরও পড়ুনঃ আন্তর্জাতিক স্টেশন অভিমুখে মহাকাশযান স্পেসএক্স ড্রাগনের যাত্রা

কিছু শিক্ষা কর্তৃপক্ষ এবং বিশ্ববিদ্যালয় চ্যাটবটটিকে নিষিদ্ধ করেছে এই ভয়ে যে, শিক্ষার্থীরা প্রবন্ধ লিখতে বা পরীক্ষায় জালিয়াতি করতে এটি ব্যবহার করতে পারে। এছাড়া শত শত বিশেষজ্ঞ এবং শিল্প পরিসংখ্যান একটি খোলা চিঠিতে স্বাক্ষর করেছেন, তারা শক্তিশালী এআই সিস্টেমের বিকাশে বিরতির আহ্বান জানিয়েছেন, তারা যুক্তি দিয়েছেন যে এটি সমাজ এবং মানবতার জন্য গভীর ঝুঁকি তৈরি করেছে।

এই মাসের শুরুতে ওপেন এআই’র জিপিটি-৪ এর প্রকাশের মাধ্যমে প্ররোচিত হয়ে তারা এই চিঠিতে স্বাক্ষর করেন। এটি চ্যাটবটের আরো শক্তিশালী সংস্করণ, এর ডেটা উৎস সম্পর্কে আরো কম স্বচ্ছতা রয়েছে। ওপেন এআই বলেছে, ইতালিতে ব্যবহারকারীদের জন্য চ্যাটজিপিটি অক্ষম করেছে।

ওপেন এআই’র এক মুখপাত্র বলেন, আমরা লোকেদের গোপনীয়তা রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং আমরা বিশ্বাস করি যে আমরা গোপনীয়তা আইন মেনে চলি। আমরা সক্রিয়ভাবে চ্যাটজিপিটি’র মতো আমাদের এআই সিস্টেমের প্রশিক্ষণে ব্যক্তিগত ডেটা কমাতে কাজ করি কারণ আমরা চাই আমাদের এআই বিশ্ব সম্পর্কে জানুক, ব্যক্তিগত তথ্য সম্পর্কে নয়।

প্রথম দিনেই ২৬ মনোনয়ন ফরম বিক্রি করলো আওয়ামী লীগ

Previous article

বীর মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরী আর নেই

Next article

You may also like

1 Comment

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *