স্বাস্থ্য

ওজন কমাতে শশা-ধনে পাতার স্মুদি

0
smthie2

ওজন কমাতে চাইলে কী খাওয়া চলবে না, তার তালিকা সুদীর্ঘ। কিন্তু কী খেলে ওজন কমবে, সে তালিকা বেশ ছোট। তবে ওজন ঝরাতে উপযোগী খাদ্যের তালিকায় অত্যন্ত জনপ্রিয় একটি নাম হল স্মুদি। অনেকেই এখন ওজন কমাতে নিয়মিত এই ধরনের হরেক রকমের পানীয় খান।

কিন্তু ওজন কমাতে যে যে স্মুদি সহায়তা করতে পারে, তার অধিকাংশই সাধারণ মানুষের পক্ষে বানানো বেশ কঠিন। কারণ, অধিকাংশ স্মুদি বানাতেই হরেক রকমের উপকরণ প্রয়োজন। যাঁরা এই ঝক্কি পছন্দ করেন না, তারা চটজলদি বানিয়ে ফেলতে পারেন শশা-ধনে পাতার স্মুদি।

কীভাবে বানাবেন গরমকালের জন্য উপযুক্ত এই স্মুদি?

এক জনের জন্য বানাতে চাইলে একটি শশা টুকরো টুকরো করে কেটে নিন। সঙ্গে কুচিয়ে নিন অল্প কিছুটা ধনে পাতা। এবার এই শশা ও ধনে পাতা একসঙ্গে মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। তবে ব্লেন্ডারে দেওয়ার সময়ে পরিমাণ মতো পানি দিতে ভুলবেন না কিন্তু। ব্লেন্ড করার পর তরলটি একটি গ্লাসে নিয়ে তাতে অল্প পরিমানা বিট লবন ও কয়েক টুকরো বরফ দিয়ে দিলেই তৈরি হয়ে যাবে শশা ও ধনে পাতার স্মুদি।

যারা ওজন কমাতে চান, শশা তাদের কাছে অত্যন্ত উপযোগী একটি খাবার। শশাতে থাকে ভিটামিন কে, সি, বি৬। এছাড়াও শশায় রাইবোফ্লাভিন, ফোলেট, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, আয়রন ও জিঙ্কের মতো নানা গুরত্বপূর্ণ উপাদান থাকে। পাশাপাশি, গরমকালে শরীরে পানির ঘাটতি নিয়ন্ত্রণ করতেও সহায়তা করে শশা। অন্য দিকে, ধনে পাতায় থাকে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিড্যান্ট। তা শরীরে মেদ জমা হতে বাধা দেয়। কাজেই ওজন কমাতে এই স্মুদি হতে পারে মোক্ষম হাতিয়ার।

যেসব কারণে বাড়তে পারে অন্ধত্বের ঝুঁকি

Previous article

মোহাম্মদপুর শুরু হতে যাচ্ছে ৫ দিন ব্যাপী ঈদ মেলা

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *