জীবনযাপনফ্যাশন

কনুইয়ের কালো দাগ দূর হবে নিমিষেই

0
kn3

মুখের ত্বকের যত্ন নিতে আমরা কোনও রকম অবহেলা করি না। নিয়মিত পরিচর্যায় মুখের উজ্জ্বলতা বাড়লেও কনুইয়ের কালচে দাগ তোলার ব্যপারে আমরা অনেকেই উদাসীন। চাপ দিয়ে বসার কারণেও কনুইয়ে কালো দাগ পড়ে। তাছাড়া মৃত কোষের স্তর জমে জমে জায়গাটি কালচে হয়ে যায়। বেশিক্ষণ রোদে থাকলেও হাইপার পিগমেন্টেশনের ফলে এমনটা হতে পারে।

নামী-দামি প্রসাধনী ব্যবহার করেও এই দাগ সহজে যেতে চায় না! তবে ঘরোয়া কয়েকটি উপাদান কাজে লাগিয়ে হাঁটু বা কনুইয়ের কালচে দাগ সহজেই দূর করা যায়। যদিও রাতারাতি তা সম্ভব নয়, নিয়মিত ব্যবহার করলে তবেই ফল মিলবে।

অ্যালোভেরা ও কফির প্যাক

এক চামচ কফি নিয়ে তাতে অ্যালোভেরা জেল মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। এবার এই মিশ্রণটি হাঁটু ও কনুইতে ঘষুন। একটানা কয়েক মিনিট ঘষার পর কফির রং বদলাতে শুরু করবে। তখন পানি দিয়ে পরিষ্কার করে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন বার করলে সুফল পাবেন।

টমেটোর প্যাক

ত্বকের দাগ-ছোপ দূর করতে টমেটোর কোনও জুড়ি নেই। হাঁটু এবং কনুইয়ের কালচে দাগ তুলতে ওই অংশে টমেটো ঘষুন। কয়েক মিনিট পর ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন। এছাড়া চালের আটার মধ্যে টমেটোর রস মিশিয়ে প্যাক তৈরি করে কনুই এবং হাঁটুতে লাগান। ১০ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

লেবু ও চিনির প্যাক

এক চামচ চিনি সামান্য পরিমাণ পানিতে গুলে ঘন রস করে নিন। একটি পাতি লেবুকে সমান দুই ভাগে কেটে ফেলুন। পাতি লেবুর অর্ধেক ভাগের মধ্যে চিনির রস দিয়ে কনুইয়ে পাঁচ-সাত মিনিট ভালো করে ঘষে ধুয়ে ফেলুন। এ ভাবে সপ্তাহে দুই থেকে তিন দিন করলে দ্রুত ফল পাবেন।

বেসন ও দইয়ের প্যাক

এক চামচ বেসন, এক চামচ টক দই, এক চামচ পাতি লেবুর রস আর এক চামচ চিনি একসঙ্গে মিশিয়ে নিয়ে কনুইয়ে অন্তত ১০ মিনিট মালিশ করুন। তারপর মিনিট পাঁচেক রেখে ভালো করে ধুয়ে ফেলুন।

বারান্দায় ফল-সবজি ফলানোর কয়েকটি টিপস

Previous article

ফের আলোচনায় প্রিয়াঙ্কা চোপড়া

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *