প্রবাস জীবন

কানাডার ক্যালগেরিতে সনাতন ধর্মাবলম্বীদের মহালয়া অনুষ্ঠিত

0
mohaloya

বৈরী আবহাওয়াকে উপেক্ষা করে বর্ণিল আয়োজন ও অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার প্রাক্কালে শুভ মহালয়া পালিত হয়েছে। কানাডার স্থানীয় সময় শুক্রবার (১৩ অক্টোবর) সন্ধ্যায় এটি পালিত হয়।

শুভ মহালয়া উপলক্ষে কানাডার ক্যালগেরিতে নেয়া হয়েছে ব্যাপক আয়োজন। ক্যালগেরির বঙ্গীয় পরিষদের উদ্যোগে নিজস্ব ভবনে গীতি-নৃত্য-আলেখ্য ‘মহিষাসুর মর্দিনী’ মঞ্চায়ন হয়েছে।

বঙ্গীয় পরিষদের সভাপতি জয়দীপ স্যানাল জানান, মহালয়া দুর্গোৎসবের একটি গুরুত্বপূর্ণ অংশ। কারণ এ দিন থেকেই শুরু হবে দেবীপক্ষের। অর্থাৎ দুর্গাপূজার ক্ষণ গণনা শুরু হচ্ছে এ দিন থেকেই।

তিনি আরো জানান, জগতে দু’টি বিরোধী শক্তি ক্রিয়াশীল। একটি জগৎকে রক্ষা করে, কল্যাণের পথে উন্নতির পথে নিয়ে যায়। এটি দৈবী শক্তি। অপরটি অকল্যাণের পথে, ধ্বংসের পথে নিয়ে যেতে চেষ্টা করে। এটি আসুরী শক্তি। এই দুই শক্তির যুদ্ধ সর্বদা চলছে আমাদের অন্তরে এবং বাহিরে। এই সংঘর্ষই দেবাসুর সংগ্রাম নামে কল্পিত।

আরও পড়ুনঃ বাংলাদেশ বংশোদ্ভূত নুসরাত যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতের প্রথম মুসলিম বিচারক

দুর্গাপূজা অপশক্তির বিরুদ্ধে শুভশক্তির বিজয়ে ভক্তি অর্ঘ্য নিবেদন। তমসা থেকে জ্যোতিতে উত্তরণের প্রার্থনা। অন্তরের পশুভাব দেবী চরণে বলি দিয়ে দেবভাব প্রতিষ্ঠা দেবীপূজার চরম উদ্দেশ্য। আমাদের আশা দেবী অর্চনার মূল উদ্দেশ্য সবার হৃদয়ে প্রতিফলিত হোক।

মহালয়ার পর কানাডার প্রবাসী সনাতন ধর্মাবলম্বীরা আগামী ২০ অক্টোবর ষষ্ঠীপূজার মধ্য দিয়ে দুর্গোৎসবের আনুষ্ঠানিক সূচনা ঘটবে।

এ সময় উপস্থিত ছিলেন জয়দীপ স্যানাল, কিরণ বনিক শংকরসহ ক্যালগেরির সনাতন ধর্মাবলম্বীদের বিভিন্ন সংগঠনের নেতা ও সদস্যরা।

যথাসময়ে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে : প্রধানমন্ত্রী

Previous article

ঘুরে আসুন রামুর ঐতিহ্যবাহি রাবার বাগান

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *