ব্যবসা-বাণিজ্যশীর্ষ সংবাদ

কার্ডে লেনদেন হওয়া ডলারের দামও বাড়ল

0
ডলারের দাম ৫০ পয়সা কমল

চলমান ডলার-সংকটে ব্যাংকে নগদ ডলার যে দামে বিক্রি হবে, কার্ডে লেনদেন হওয়া ডলারের দামও তা হবে। এর ফলে কার্ডে লেনদেন ও বিদেশে শিক্ষা গ্রহণে খরচ বেড়ে গেছে। অবশ্য ব্যাংকের নগদ ডলারের দাম খোলাবাজারের চেয়ে কম। ফলে এখনো ডলার খরচের জন্য কার্ডই সাশ্রয়ী।

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) পক্ষে সংগঠনটির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সেলিম আর এফ হোসেন, বাফেদার পক্ষে সংগঠনটির চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের এমডি আফজাল করিম ব্যাংকগুলোতে পাঠানো চিঠিতে জানিয়েছেন, কার্ডে ও শিক্ষা খরচে ডলারের দাম হবে ব্যাংকে বিক্রি হওয়া নগদ ডলারের সমান। এরপর থেকে ব্যাংকগুলো কার্ডে লেনদেন হওয়া ডলারের দামও বাড়িয়ে দিয়েছে।

আরও পড়ুনঃ ঢাকার উদ্দেশে ওয়াশিংটন ডিসি ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী

বিশ্ববাজারে জ্বালানি ও ভোগ্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় গত এপ্রিল থেকে আমদানি খরচ বেড়ে যায়। এতে ডলারের দামও বাড়তে থাকে। মাঝে খোলাবাজারে ডলারের দাম ১২০ টাকা উঠলেও কার্ডে লেনদেনের ক্ষেত্রে ডলারের দাম ছিল ১০০ টাকার নিচে।

ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংকের দামের চেয়ে ৩-৪ টাকা বেশি দাম ধরত। কিন্তু সংকট প্রকট হলে ডলারের দাম নির্ধারণের দায়িত্ব ব্যাংকগুলোর ওপর ছেড়ে দেয় বাংলাদেশ ব্যাংক।

এবার ৪৪ ব্যক্তি ও প্রতিষ্ঠান পাচ্ছে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার

Previous article

চিকিৎসায় নোবেল পুরষ্কার পেলেন সুইডিশ বিজ্ঞানী সুভান্তে প্যাবো

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *