মোবাইল

কিভাবে বুঝবেন আপনার ফোন হ্যাক হয়েছে

1
phn hackd

বর্তমানে চলছে তথ্য ও প্রযুক্তির উন্নতির যুগ। তবে প্রযুক্তির উন্নতির সাথে সাথে হ্যকাররাও তৎপর হচ্ছে আপনার ফোনের গোপন তথ্য চুরি করতে। একই সাথে প্রযুক্তি যতো উন্নত হচ্ছে সেই সাথে হ্যাকারাও নতুন নতুন উপায় বের করছে প্রতারণা করার।

ফোন হ্যাক করে ছড়িয়ে দিচ্ছে ম্যালওয়্যার ও ভাইরাস। এরপর ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরি করছে। সেসব তথ্য দিয়ে ব্ল্যাকমেইল করে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। আজ আমরা এমন কয়েকটি বিষয় সম্পর্কে জানাব যেগুলো জেনে আপনি নিজের স্মার্টফোনটি হ্যাকারাদের হাত থেকে রক্ষা করতে পারবেন।

চলুন জেনে নেয়া যাক ফোন হ্যাক হয়েছে কি না তা পরীক্ষা করবেন যেভাবে-

ফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যাওয়া

স্মার্টফোনের ব্যাকগ্রাউন্ডে একাধিক কাজ চলতে থাকলে দ্রুত ব্যাটারি শেষ হয়ে যায়। তাই আপনি যদি লক্ষ্য করেন আপনার ফোনের চার্জও দ্রুত শেষ হয়ে যাচ্ছে, তাহলে সাবধান হতে হবে। কারণ হ্যাকাররা ব্যাকগ্রাউন্ডে ডিভাইস অ্যাক্সেস করার কারণেও এমনটা ঘটতে পারে।

আরও পড়ুনঃ যখন-তখন ভাইরাস স্মার্টফোনে?

নতুন অ্যাপ বা সেটিংসে পরিবর্তন

ফোন হ্যাক হলে অনেক সময় স্মার্টফোনে নতুন অ্যাপ বা সেটিংসে নতুন কিছু পরিবর্তন লক্ষ্য করা যায়। আর আপনার ফোনেও যদি কখনো এমন কিছু লক্ষ্য করে থাকেন তাহলে অবিলম্বে আপনাকে সতর্ক হতে হবে। কারণ ওই অজানা অ্যাপগুলো ম্যালওয়্যার বা ভাইরাস বহন করতে পারে, যারা ডিভাইসে উপস্থিত থেকে হ্যাকারদের জন্য কাজ করে।

অচেনা নম্বর থেকে ফোন বা ম্যাসেজ আসা

বারবার অজানা, অচেনা নম্বর থেকে ফোন বা বার্তা আসা ফোন হ্যাক হয়ে যাওয়ার লক্ষণ। যদি কখনো কল লগে বা ইনবক্সে কোনো নতুন এন্ট্রি লক্ষ্য করেন, তাহলে সতর্ক হয়ে যাওয়া উচিত। কারণ ফোন হ্যাক হলেও এমন ঘটনা ঘটতে পারে।

অবাঞ্ছিত পপ অ্যাপস

যদি দেখেন হঠাৎ আপনার ফোনে বিভিন্ন পপ অ্যাপস মেসেজ এবং বিজ্ঞাপন আসতে শুরু করেছে, তাহলে বুঝতে হবে আপনার ডিভাইস কোনো ম্যালওয়্যার বা অ্যাডওয়ার দ্বারা সংক্রমিত হয়েছে।

ডাটার অত্যধিক ব্যবহার

যদি ডাটা ব্যবহার না করেও আপনার দৈনন্দিন ডাটা দ্রুত শেষ হয়ে যায়, তাহলে বুঝতে হবে আপনার ফোনটি হ্যাক করা হয়েছে। কারণ, এমনটা তখনই ঘটে যখন ব্যাকগ্রাউন্ডে একাধিক কার্যকলাপ চলে।

বেতারের গানে দীর্ঘদিন পর রুনা লায়লা

Previous article

ই-ক্যাব ইয়ুথ ফোরামের উদ্যোগে প্রোডাক্ট ফটোগ্রাফি নিয়ে ওয়ার্কশপ অনুষ্ঠিত

Next article

You may also like

1 Comment

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *