রসুইঘর

কুকিজ নরম হয়ে গেলে কিভাবে কুড়মুড়ে হবে

0
cookies

ওভেন থেকে গরম গরম কুকিজ বের করে খাওয়ার মজাই আলাদা। তবে সেই কুকিজ ঠিক করে না রাখতে পারলে, দু’দিনেই নরম হয়ে স্বাদ অন্য রকম হয়ে যেতে পারে। মন খারাপ করবেন না, আপনার সব পরিশ্রম পণ্ড হয়নি। সহজেই আপনি কুকিজগুলি ফের নতুনের মতো মুচমুচে করে তুলতে পারবেন। শুধু জানতে হবে একটি কৌশল।

কোনও বিস্কুট বা কুকিজ যদি নরম হয়ে যায়, একটি প্লেটে সাজিয়ে নিন। তারপর মাইক্রোওভেনে ৩০ সেকেন্ড মতো ঘুরিয়ে নিলেই বিস্কুট ফের কুড়মুড়ে হয়ে যাবে। যে প্লেটে কুকি গরম করছেন, তা যেনো অবশ্যই ওভেন প্রুফ হয়।

বিস্কুটের প্যাকেট খোলার পরও তা ঠিক করে না রাখলে খুব তাড়াতাড়ি বিস্কুট নরম হয়ে যেতে পারে। তাই মাথায় রাখুন কিছু বিষয়-

১) বিস্কুট সবসময় এমন পাত্রে রাখবেন, যাতে বাতাস ঢুকতে না পারে। অনেকে বাজার থেকে সুন্দর দেখতে চিনামাটির কুকিজ রাখার বয়াম কিনে আনেন। কিন্তু সেগুলি বায়ুবন্ধ হয় না। তাই এগুলি এড়িয়ে চুলন।

২) বয়ামে বিস্কুট রাখার আগে নিচে একমুঠো চাল রেখে দিন। চাল যাবতীয় আর্দ্রতা শুষে নেবে। তাতে বিস্কুটও অনেক দিন মুড়মুড়ে থাকবে।

৩) বেশ কিছু মাস কুকিজ টাটকা রাখতে একটি প্লাস্টিক র‌্যাপার দিয়ে কুকিজ মুড়িয়ে ফ্রিজারে রেখে দিতে পারেন। ৩-৪ মাস একদম টাটকা থাকবে।

৪) কুকিজ যদি মনে হয় একটু বেশি নরম হয়ে গিয়েছে, বেকিং ট্রেতে কয়েক ফোঁটা পানি ছিঁটিয়ে তাতে কুকিজ রেখে ওভেনে ৩-৪ মিনিট পুনরায় বেক করে নিন।

গয়নার যত্ন কিভাবে নিবেন?

Previous article

প্রতিবন্ধকতা মোকাবেলা করে উদ্যোক্তা হয়েছেন উম্মে কুলসুম শিউলি

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *