খবরজাতীয়শীর্ষ সংবাদ

কুশিয়ারার পানি বণ্টনে সমঝোতা বড় অর্জন: প্রধানমন্ত্রী

0
কুশিয়ারার পানি বণ্টনে সমঝোতা বড় অর্জন: প্রধানমন্ত্রী

ভারত সফরে বাংলাদেশের উল্লেখ্যযোগ্য প্রাপ্তি কুশিয়ারার পানি বণ্টনে সমঝোতা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেছেন, ভারত আমাদের সবচেয়ে কাছের প্রতিবেশী ও বন্ধু। এবারের সফরে বাংলাদেশের উল্লেখ্যযোগ্য প্রাপ্তি হলো কুশিয়ারার পানি বণ্টনে সমঝোতা।

বুধবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে প্রতিবেশী দেশ ভারত সফর পরবর্তী সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

ভারত সফরে বাংলাদেশের উল্লেখযোগ্য অর্জন হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। লিখিত বক্তব্যে সেসব তুলে ধরেন তিনি। শেখ হাসিনা বলেন, ‘কুশিয়ারা নদীর পানিবণ্টনে সমঝোতা স্মারক স্বাক্ষর, যার মাধ্যমে ১৫৩ কিউসেক পানি প্রত্যাহার করার সিদ্ধান্ত। ভুটানের সঙ্গে রেল যোগাযোগ ও অন্যান্য আন্তসীমান্ত রেলসংযোগে বিধিনিষেধ প্রত্যাহার করা হবে।’

আরও পড়ুনঃ বিএসএমএমইউতে ৭৫০ শয্যার বিশেষায়িত হাসপাতালের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

শেখ হাসিনা বলেন, ‘ভারতীয় নেতৃত্বের শীর্ষ পর্যায়ে, সংবাদমাধ্যমে এবং সাধারণ মানুষের মধ্যে আমি বাংলাদেশের জন্য যে প্রীতি ও সৌহার্দ্য লক্ষ্য করেছি, তা সত্যিই অসাধারণ। এই প্রীতির সম্পর্ককে সুসংহত করে আমরা আরও এগিয়ে যেতে চাই। এই সফরে সহযোগিতার যেসব ক্ষেত্র চিহ্নিত হয়েছে এবং বিদ্যমান সমস্যা সমাধানে যেসব সিদ্ধান্ত হয়েছে, তা বাস্তবায়ন করলে উভয় দেশের জনগণ উপকৃত হবে বলে আমি মনে করি।’

জ্বালানি সংকটের সমস্যার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, ভারতের শিলিগুড়ি থেকে বাংলাদেশের দিনাজপুরের পার্বতীপুর পর্যন্ত ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইনের মাধ্যমে ডিজেল আসবে। ফলে তেল পরিবহনের খরচ অনেকটা কমে যাবে। এ প্রকল্পের আওতায় ১৩১.৫৭ কিলোমিটার পাইপলাইন রয়েছে। এর মধ্যে বাংলাদেশ অংশে রয়েছে ১২৬.৫৭ এবং ভারত অংশে ৫ কিলোমিটার পাইপলাইন ভারত সরকারের অর্থায়নে নির্মাণ কাজ চলছে।

চলতি মাসের ৫ সেপ্টেম্বর চারদিনের রাষ্ট্রীয় সফরে ভারতে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে নিরাপত্তা সহযোগিতা, বিনিয়োগ, ক্রমবর্ধমান বাণিজ্য সম্পর্ক, বিদ্যুৎ ও জ্বালানি খাতের সহযোগিতা, অভিন্ন নদীর পানিবণ্টন, মানবপাচার রোধসহ ইত্যাদি অগ্রাধিকার পায়।

ইংরেজি ভাষা শিক্ষায় একটি কার্যকরী উদ্যোগ “English Learning Hub (ইংলিশ লার্নিং হাব)”

Previous article

কেমন ছিলো ‘রাফিজাস ক্লোজেট’-এর যাত্রা শুরুর গল্প?

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

More in খবর