প্রাণিবৈচিত্র্য

কুষ্টিয়ায় পদ্মা থেকে আটক ‘রাসেল ভাইপার’ সাপটি গড়াইয়ে অবমুক্ত

1
russlvp

কুষ্টিয়ার কুমারখালী উপজেলায় পদ্মা নদী থেকে একটি বিষধর রাসেল ভাইপার সাপ জব্দ করে গড়াই নদে অবমুক্তকরণ করা হয়েছে।

গত মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) বেলা ১১.০০ টার দিকে উপজেলার কয়া ইউনিয়নের সৈয়দ মাসুদ রুমী সেতুর নীচে গড়াই নদে সাপটিকে অবমুক্তকরণ করেন উপজেলা বন বিভাগের কর্মকর্তারা।

বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা বনবিভাগের কর্মকর্তা মো. আরিফুল ইসলাম। তিনি বলেন, পদ্মা নদীতে মাছ ধরা দুয়ার জালে বিষাক্ত রাসেল ভাইপার আটকা পড়ে। সকালে খবর পেয়ে বিলুপ্ত প্রায় এই সাপটি জব্দ করা হয় এবং গড়াই ব্রীজের নীচে অবমুক্তকরণ করা হয়েছে।’

গড়াই নদে বিষাক্ত রাসেল ভাইপার সাপটি অবমুক্তকরণ করায় আতঙ্কে রয়েছেন নদীপাড়ের বাসিন্দারা। তারা বলেন, নদের পাড়ে হাজার হাজার মানুষের বসবাস। এখানকার মানুষ বিভিন্ন প্রয়োজনে নদ ব্যবহার করেন। কিন্তু এখানে এতো ভয়ংকর সাপটি ছেড়ে দেওয়া ঠিক হয়নি।

আরও পড়ুন: বিশ্বের সর্বোচ্চ ইলিশ উৎপাদনকারী দেশ বাংলাদেশ: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সুত্রে জানা গেছে, রাসেল ভাইপার সাপটি খুবই বিষাক্ত। সাপটি বাংলাদেশে চন্দ্রবোড়া বা উলুবোড়া নামেও পরিচিত। দেশে সেসব সাপ দেখা যায়, তাদের মধ্যে রাসেল ভাইপার সবচেয়ে বিষাক্ত।

এ সাপের কামড়ে শরীরে বিষ ছড়িয়ে অঙ্গহানি, ক্রমাগত রক্তপাত, রক্তজমাট বাঁধা, স্নায়ু বৈকল্য, চোখ ভারি হয়ে যাওয়া, পক্ষাঘাত, কিডনির ক্ষতিসহ বিভিন্ন রকম শারীরিক উপস্বর্গ দেখা যেতে পারে।

ঢাকার উদ্দেশে ওয়াশিংটন ডিসি ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী

Previous article

এবার ৪৪ ব্যক্তি ও প্রতিষ্ঠান পাচ্ছে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার

Next article

You may also like

1 Comment

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *