জীবনযাপন

কেনো বয়স বাড়ার সাথে সাথে নতুন বন্ধু পাওয়ার প্রবণতা কমে

0
frnds

প্রাপ্ত বয়স্কদের মধ্যে চট করে নতুন বন্ধু বানানোর ক্ষেত্রে যথেষ্ট অনীহা দেখা যায়। গবেষকরা বলছেন, এর পিছনে বড় কারণ হলো আস্থার অভাব। জীবনে যতো বড় সমস্যাই আসুক না কেনো, প্রিয় বন্ধুকে জানালেই মনটা অনেক হালকা হয়। স্কুল কলেজের বন্ধুরা সময়ের সঙ্গে সঙ্গে যে যার কাজে ব্যস্ত হয়ে পড়ে। আর পরিণত বয়সে এসে নতুন বন্ধু বানানো খুব একটা সহজ কাজ নয়। প্রাপ্ত বয়স্কদের একাকিত্বের সমস্যা প্রতিনিয়ত বাড়ছে। তবে এক জন ভালো বন্ধু থাকলে একাকিত্ব অনেকটাই কমে। একঘেয়ে জীবনে বন্ধুদের সঙ্গে খানিক ক্ষণের আড্ডা মনকে অনেক চাঙ্গা করে দিতে পারে।

ছেলেবেলায় সকলের মধ্যেই নতুন বন্ধু তৈরির প্রাকৃতিক দক্ষতা থাকে। কিন্তু পরিণত বয়সে সেটা হয়ে পরে কঠিন। প্রাপ্ত বয়স্কদের মধ্যে চট করে নতুন বন্ধু বানানোর ক্ষেত্রে যথেষ্ট অনীহা দেখা যায়। গবেষকরা বলছেন, এর পিছনে বড় কারণ হলো, আস্থার অভাব। এই বয়সে নতুন পরিচিত কোনও ব্যক্তিকে সহজে বিশ্বাস করতে পারেন না অনেকেই। পুরুষদের তুলনায় মহিলারা বন্ধু বাছাইয়ের ক্ষেত্রে অনেক বেশি সচেতন। এ ছাড়াও রয়েছে প্রত্যাখ্যাত হওয়ার আশঙ্কা এবং আঘাত পাওয়ার ঝুঁকি। পূর্বে কোনও বন্ধুর থেকে কোনও বড় আঘাত পেলে অন্যদের বিশ্বাস করা অনেকের পক্ষে কঠিন হতে পারে।

পরিণত বয়সে নতুন বন্ধুত্ব পাতানোর ক্ষেত্রে আরও একটি বাঁধা হতে পারে সময়ের অভাব। কর্মব্যস্ত জীবনে কাজ ও পরিবারের মধ্যে ভারসাম্য রেখে চলতে চলতে বন্ধুদের জন্য সময় বের করা কঠিণ হয়ে পড়ে। এর ফলে পুরোনো বন্ধুদের সঙ্গেও সম্পর্ক ছেদ হয় আর নতুন কারোর সঙ্গে আলাপ পরিচিতির সুযোগও মেলে না। বন্ধুত্ব করতে আসলে কতক্ষণ লাগে? ঘনিষ্ঠ বন্ধুত্ব গড়ে উঠতে বেশি সময় নেয়। আমেরিকার গবেষকদের কাজে উঠে এসেছে, সাধারণ পরিচিতির থেকে বন্ধুত্বের সম্পর্ক গড়ে তুলতে প্রায় ৫০ ঘণ্টা সময়ের প্রয়োজন। আর ঘনিষ্ঠ বন্ধু হতে সময় লাগে ২০০ ঘণ্টার বেশি।

তবে একসঙ্গে অনেকটা সময় কাটানোই বড় কথা নয়। সহকর্মীদের সঙ্গেও তো দিনের অনেকটা সময় কাটান। সেক্ষেত্রে কাজ সংক্রান্ত কথাবার্তাই বেশি হয়। সহকর্মীও আপনার একজন ভালো বন্ধু হতে পারে। অফিসের ভাল-মন্দ কথার পাশাপাশি নিজের ব্যক্তিগত কথাও বিশ্বস্ত কোনো সহকর্মীর কাছে প্রকাশ করতে পারেন। তার কথাও মন দিয়ে শুনুন। একে অপরের মনের কথা ভাগ করে নিলে বাড়বে বন্ধুত্ব।

আত্মঘাতী গোলে জয় পেলো বায়ার্ন

Previous article

এলডিসি উত্তর চ্যালেঞ্জ মোকাবেলায় কর্পোরেট করহার কমানোর প্রস্তাব ডিসিসিআইয়ের

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *