জাতীয়খবর

খালের উপর অবৈধ স্থাপনা বুলডোজার দিয়ে গুড়িয়ে দেয়া হবে:- আতিকুল ইসলাম

0
image 30890 1645022478

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, খালের উপর নির্মিত অবৈধ স্থাপনা বুলডোজার দিয়ে গুড়িয়ে দেওয়া হবে। তিনি বলেন, ‘জনগণের খাল, জনগণের সম্পত্তি যারা অবৈধভাবে দখল করে বহুতল অট্টালিকা নির্মান করেছেন, তারা স্বেচ্ছায় খালের জায়গা ছেড়ে দিয়ে চলে যান। আর নয়তো অবৈধ স্থাপনা বুলডোজার দিয়ে গুড়িয়ে দেওয়া হবে। খালের জায়গা কারো ব্যক্তিগত সম্পত্তি নয়। এগুলো জনগণের জায়গা। জনগণকে ফিরিয়ে দিন।’

১৬ ফেব্রুয়ারি, ২০২২: আজ রাজধানীর কল্যাণপুর রিটেনশন পন্ড এলাকায় ‘ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন ২৯টি খাল এবং গাবতলী রিটেনশন পন্ড সীমানা নির্ধারণ এবং পিলার নির্মান প্রকল্প উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। আতিকুল ইসলাম বলেন, ঢাকাবাসীর জলাবদ্ধতা নিরসন করতে হলে খালের প্রবাহ ঠিক করতে হবে। তাই সীমানা নির্ধারণের পরপরই এর ভিতরে থাকা স্থাপনা দ্রুততার সাথে উচ্ছেদ করা হবে এবং খালের প্রবাহ ফিরিয়ে আনা হবে।

আধুনিক প্রযুক্তির মাধ্যমে আগামী এক বছরের মধ্যে ঢাকা শহরের সকল খালের সীমানা নির্ধারণ করা হবে উল্লেখ করে তিনি বলেন, ‘কিছুদিন আগে রামচন্দ্রপুর খাল তথা রামচন্দ্রপুর পার্ক স্বপ্ন ছিলো তা এখন দৃশ্যমান এবং সবার সহায়তায় কিছুদিনের মধ্যেই এটা বাস্তবায়ন করা হবে।

ডিএনসিসি মেয়র বাংলাদেশ সেনাবাহিনীকে ধন্যবাদ জানিয়ে বলেন, বাংলাদেশ সেনাবাহিনী দক্ষতার সাথে খালের সীমানা নির্ধারণের মতো একটি দুরুহ কাজ সম্পন্ন করতে যাচ্ছে। এই কাজটি সম্পন্ন হওয়ার পরে সীমানা অনুযায়ী খালের প্রবাহ ঠিক করা হবে।

তিনি বলেন, ‘খালের প্রবাহ ঠিক করার সাথে সাথে খালের পাড়ে ওয়াকওয়ে ও গাছ রোপন করে সবুজ নেটওয়ার্ক হিসেবে গড়ে তোলা হবে।’

এ সময় তিনি জনসাধারণকে এই কাজে সর্বাত্মক সহযোগিতা দেয়ার জন্য আহ্বান জানিয়ে বলেন, ‘কোনো কাজই টেকসই হবে না যদি সাধারণ মানুষ এগিয়ে না আসে।’

অনুষ্ঠান শেষে ডিএনসিসি মেয়র স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলামকে নিয়ে একটি সীমানা পিলারে নির্মান সামগ্রী দিয়ে ভরাট করে এই কাজের শুভ উদ্বোধন সূচনা করেন।

উল্লেখ্য, এই প্রকল্পের আওতায় ডিএনসিসির ২৯টি খাল ও গাবতলী রিটেনশন পন্ডের সীমানা নির্ধারণ এবং পিলার নির্মান করা হবে। ১ বছর মেয়াদি এই প্রকল্প বাস্তবায়ন করবে বাংলাদেশ সেনাবাহিনীর ১৪ স্বতন্ত্র ইঞ্জিনিয়ার ব্রিগেড।

চলতি মাসেই দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হবে:- শিক্ষামন্ত্রী

Previous article

কার সাথে জোট হবে তা নির্বাচনের সময় দেখা যাবে:- জিএম কাদের

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *