রসুইঘর

গরমে প্রশান্তি পেতে বানিয়ে ফেলুন ম্যাঙ্গো পুডিং

1
mngo pdng

গরমের শান্ত, নিস্তব্ধ দুপুরে আইসক্রিমের কথা মনে হলেই মনটা কেমন ব্যাকুল হয়ে ওঠে। বিকেলে হঠাৎ আসা ঝড়ে আম কুড়োতে যাওয়ার কথা নিশ্চয়ই মনে পড়ে? ফিরে যেতে ইচ্ছা করে ফেলে আসা শৈশবে। তবে এখন তো সে সব অতীত। ঠান্ডা লাগার ভয়ে বেশি আইসক্রিমও খেতে পারেন না। আম কুড়োনোরও তেমন উপায় নেই, কিনেই খেতে হয়। আম দিয়ে অন্যান্যবার বাড়িতে আইসক্রিমই বানান। এবার আর আইসক্রিম নয়, অন্য কিছু তৈরি করার ইচ্ছা। চিন্তা কী? বানিয়ে ফেলতে পারেন মিষ্টি পদ ক্যারামেল ম্যাঙ্গো পুডিং। চলুন জেনে নেই রেসিপি।

উপকরণ:

১) পাকা আম: আধা কাপ

২) কাস্টার্ড পাউডার: ২ টেবিল চামচ

৩) দুধ: ২ কাপ

৪) চিনি: আধা কাপ

৫) পাউরুটি গুঁড়ো: ১ কাপ

প্রণালী:

ব্লেন্ডারে দিয়ে আম ব্লেন্ড করে নিন। এর মধ্যে পাউরুটির গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার একটি বাটিতে কাস্টার্ড পাউডারের সঙ্গে দুধ দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। খেয়াল রাখবেন যেনো দলা পাকিয়ে না যায়। এখন কড়াইতে আম এবং কাস্টার্ড পাউডারের মিশ্রণ দিয়ে সমানে নাড়তে থাকুন। পরিমাণ মতো চিনি মেশান। চাইলে কনডেন্স্‌ড মিল্কও দিতে পারেন। মিশ্রণটি ঘন হয়ে এলে চুলা বন্ধ করে দিন।

আরও পড়ুনঃ ইফতারের পর মিষ্টিমুখ হোক ইরানি হালুয়া দিয়ে

এবার অন্য একটি পাত্রে চিনি এবং সামান্য পানি দিয়ে ক্যারামেল সিরাপ তৈরি করে নিন। যে পাত্রে পুডিং তৈরি করবেন, তার মধ্যে ক্যারামেল সিরাপ দিয়ে তার মধ্যে পুডিংয়ের মিশ্রণ দিয়ে দিন। এবার স্টিমারে পানি গরম করতে দিন। এর মধ্যে পুডিংয়ের পাত্র বসিয়ে ঢাকনা দিয়ে রাখুন ৩০ মিনিট।

পুডিং জমলো কিনা তা বোঝার জন্য মাঝে একটি কাঠি গুঁজে দেখুন। যদি কিছু লেগে থাকে, তাহলে বুঝতে হবে পুডিং ভালোভাবে জমেনি। সেক্ষেত্রে আরো কিছুক্ষণ আঁচে বসিয়ে রাখতে হবে। পরিবেশন করার ২-৩ ঘণ্টা আগে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিতে হবে।

ঘামে মাথার ত্বক অত্যধিক তৈলাক্ত হলে করণীয়

Previous article

সমুদ্রের গভীরে মাছেরা কীভাবে আলোহীন বেঁচে থাকে

Next article

You may also like

1 Comment

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *