জীবনযাপন

রাসায়নিকের বদলে ব্যবহার করুন ঘরোয়া কীটনাশক

0
indplnt

সবুজের ছোঁয়ায় আমাদের মন স্নিগ্ধ হয়ে ওঠে। আমরা সব সময় সবুজের কাছাকাছি যেতে পারি না। সবুজকে নিজের কাছাকাছি রাখতে তাই বাড়ির অন্দরসজ্জায় গাছের ব্যবহার করি। ‘ইনডোর প্ল্যান্ট’ বাড়ি সাজানোর ক্ষেত্রে আলাদা মাত্রা যোগ করে। তবে গাছ লাগিয়ে সার আর পানি দিলেই হবে না, খেয়াল রাখতে হয় পিঁপড়া ও পোকামাকড়ের দিকেও।

এমন অনেক কীটপতঙ্গ আছে, যারা গাছের উপর আক্রমণ করে। ফলে সাধের গাছগুলি অকালেই মরে যায়। বাজারের কীটনাশকে রাসায়নিক থাকায় অনেকেই গাছের পরিচর্যায় এগুলি ব্যবহার করতে চান না। তাই আপনি চাইলে কিছু প্রাকৃতিক জিনিসের সাহায্যে এই সব পোকামাকড় দূর করতে পারেন।

নিম পাতা

কীটপতঙ্গ প্রতিরোধক হিসেবে নিম পাতার ব্যবহার করা যায়। এই ভেষজটির তিক্ত স্বাদ এবং তীব্র গন্ধ রয়েছে, যা গাছপালা থেকে পোকামাকড় দূরে রাখতে পারে। নিমপাতা শুকিয়ে গুঁড়ো করে তা গাছের গোড়ায় দিয়ে রাখুন। রাতে নিম পাতা পানিতে ভিজিয়ে রাখুন এবং পরের দিন সকালে সেই পানি গাছে ছিটিয়ে দিন। গাছকে কীটপতঙ্গ থেকে বাঁচাতে নিমের তেলও ব্যবহার করতে পারেন। একটি পাত্রে তরল সাবান এবং উষ্ণ পানি নিয়ে তাতে সামান্য নিম তেল ভালো করে করে মিশিয়ে নিন। এটি একটি স্প্রে-বোতলে ভরে ব্যবহার করুন। গাছের পোকামাকড় দূর হবে।

লবণ

পরিমিত পরিমাণে লবণ কীটনাশকের কাজ করে। এটি কেবল কীটপতঙ্গ প্রতিরোধে সহায়তা করে না, পাশাপাশি গাছকে ফসফরাস ও সালফারের মতো গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান গ্রহণ করতেও সহায়তা করে। এক্ষেত্রে পানিতে কিছুটা লবণ মিশিয়ে স্প্রে বোতলে ভরে গাছগুলিতে ছিটিয়ে দিন। এছাড়াও, গাছের গোড়ার চারপাশে লবণ ছিটিয়ে দিতে পারেন।

ইউক্যালিপটাস তেল

ইউক্যালিপটাস তেলের তীব্র গন্ধ পোকামাকড় দূর করে। আপনার শখের গাছগুলিতে এই তেল স্প্রে করুন, হাতেনাতে ফল পাবেন! এটি নিয়মিত ব্যবহার করতে পারেন।

হিং

হিং এর গন্ধও পোকামাকড়কে গাছের থেকে দূরে রাখে। এটি ব্যবহার করা খুব সহজ। এক গ্লাস পানিতে এক চিমটি হিং মিশিয়ে তিন-চার ঘণ্টা রেখে দিন। এবার এই পানি ছেঁকে একটি স্প্রে-বোতলে ভরে গাছে স্প্রে করুন। এতেই পোকামাকড় দূর হবে।

কার্বন নিঃসরণ কমাবে ক্রেডিট সুইস

Previous article

সালাদ বানানোর সময় এড়িয়ে চলুন ৫ টি ভুল

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *