আন্তর্জাতিক

গিনেস বুকে নাম লিখালো ১৩৬ ফুট লম্বা পূজার প্যান্ডেল

0
puj

ভারতের উত্তরপ্রদেশে ১৩৬ ফুট লম্বা একটি পূজা প্যান্ডেল সবার নজর কেড়েছে। উত্তর প্রদেশের লাখনৌর জানকিপুরমে অবস্থিত দুর্গাপূজা প্যান্ডেলটি গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে সবচেয়ে লম্বা পূজার প্যান্ডেল হিসেবে রেকর্ড হতে চলেছে বলে জানিয়েছেন আয়োজকরা।

গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসের টিম গোটা প্যান্ডেলটি পর্যালোচনা করে জানিয়েছে যে, এটি উচ্চতম দুর্গাপূজা প্যান্ডেল হিসেবে গিনেস বুকে নাম তালিকাভুক্ত করা হয়েছে। এমনটিই জানিয়েছেন পূজা কমিটির সাধারণ সম্পাদক রাকেশ পাণ্ডে। তিনি বলেন চার-পাঁচদিনের মধ্যেই মিলে যাবে সার্টিফিকেট।

বুধবার (৫ অক্টোবর) ভারতীয় বার্তা সংস্থা এএনআইয়ের খবরে বলা হয়, পূজা প্যান্ডেলটি লম্বায় ১৩৬ ফুট। প্যান্ডেলটি বৃন্দাবনের নির্মাণাধীন চন্দ্রোদয় মন্দিরের একটি প্রতিরূপ, যা ৭০০ ফুটের বেশি উঁচু এবং ৫ লাখ ৪০ হাজার বর্গফুট এলাকাজুড়ে বিস্তৃত। আয়োজকরা জানান, বিশ্বের সবচেয়ে উঁচু এবং বড় প্যান্ডেল হিসাবে এটি নির্মিত হয়েছে।

আরও পড়ুনঃ চিকিৎসায় নোবেল পুরষ্কার পেলেন সুইডিশ বিজ্ঞানী সুভান্তে প্যাবো

পূজা কমিটির সাধারণ সম্পাদক রাকেশ পাণ্ডে বলেন, বিরাট এই প্যান্ডেল তৈরি করতে কলকাতা ও আসাম থেকে ৫২ জন শিল্পী এসেছিলেন। এটি তৈরি করতে সময় লেগেছে একমাস।

এই দুর্গা পূজা প্যান্ডেল তৈরি করতে খরচ হয়েছে ৩২ লাখ টাকা। প্যান্ডেলটি দেখতে প্রতিদিন প্রায় ৭০ হাজার মানুষের সমাগম হচ্ছে ৷

তিনি আরো জানান, প্যান্ডেলের সুরক্ষার জন্য সব ধরনের ব্যবস্থা রাখা হয়েছে৷ রয়েছে অগ্নি নির্বাপনের যথাযথ ব্যবস্থাও৷ গোটা প্যান্ডেলের পাহারায় রয়েছেন কমিটির প্রায় ৫৫ জন সদস্য৷ এছাড়াও রয়েছেন নিরাপত্তারক্ষীরা ৷

শাহজালাল বিমানবন্দরে ৩০ পিস সোনার বার উদ্ধার

Previous article

২২ ছক্কা মেরে টি-টোয়েন্টিতে ডাবল সেঞ্চুরির রেকর্ড উইন্ডিজ ক্রিকেটারের

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *