উদ্যোক্তার গল্পদেশি উদ্যোক্তাশীর্ষ সংবাদ

গৃহিণী থেকে সফল উদ্যোক্তা কুলসুম আক্তার

0
গৃহিণী থেকে সফল উদ্যোক্তা কুলসুম আক্তার

উদ্যোক্তা জার্নালের বিশেষ আয়োজন ‌’উদ্যোক্তার গল্প’-র এ পর্বে আলোচনা হলো গৃহিণী থেকে উদ্যোক্তা হয়ে ওঠা কুলসুম আক্তারের সঙ্গে। জানালেন তার সফলতার পেছনের গল্প।

আমি কুলসুম আক্তার, জন্ম ও বেড়ে ওঠা ঢাকাতেই। ইডেন মহিলা কলেজ থেকে মাস্টার্স শেষ করেছি বহুদিন আগেই। স্বপ্ন দেখতাম নিজে স্বাবলম্বী হবো, সর্বদাই চলতো সেই চেষ্টা। কিন্তু সংসার, বাচ্চা-কাচ্চা সামালাতে গিয়ে পিছিয়ে যাচ্ছিলো স্বপ্নযাত্রা।

কিন্তু ওই যে, নিজের মধ্যে লুকিয়ে থাকা উদ্যোক্তারূপটি বার বার তাড়া দিচ্ছিলো এগিয়ে চলার। অবশেষে সিদ্ধান্ত নিলাম আর কতো ঘরে বসে থাকবো। ভাবতে শুরু করলাম, এমন কি করা যায় যাতে রথ দেখাও হয় আর কলা বেচাও।

সকল জল্পনা-কল্পনা ছেড়ে বেছে নিলাম অনলাইনকে। কিন্ত বাধ সাধলো আরেক চিন্তা, করাবো টা কি?

শেষে বেছে নিলাম ইউনিক পণ্য ক্রোকারিজ আইটেমকে। আর ক্রোকারিজ আইটেমকে বেছে নেয়ার অন্যতম কারণ হলো মেয়ে হিসেবে একদমী ভিন্নধর্মী উদ্যোগ এর সূচনা করা। নাম দিলাম ক্রোকারিজ ভিউয়ার্স (Crockeries Viewer’s)।

লক্ষ্য ছিলো ১০০% কোয়ালিটিফুল পণ্য, সেই সঙ্গে বেস্ট অ্যান্ড বেস্ট সার্ভিস দেয়া। আলহামদুলিল্লাহ, বিগত কয়েক বছর যাবত কাস্টমারদের অগণিত ভালোবাসায় চলছে আমার Crockeries Viewers।

FB IMG 1642852502634

বলতে গেলে আমার শুরুটা খুব ভালো ছিলো। পরিবারের ফুল সাপোর্ট, উদ্যোগটা শুরু করার জন্য পূর্ব পরিকল্পনা আর মূলধন হিসেবে প্রথমে রেখে ছিলাম নিজের প্রবল ইচ্ছা শক্তিকে; কারণ আমার মনে হয় একজন সফল উদ্যোক্তা হওয়ার জন্য চাই তীব্র আত্মবিশ্বাস, ধৈর্য, কঠোর পরিশ্রম, সুনির্দিষ্ট লক্ষ্য, অধ্যবসায়, নেটওয়ার্ক তৈরি করা।

প্রথম দিকে আমি শুরু করলেও এখন আমার প্রতিষ্ঠানে ৪ জন কর্মী রয়েছে। আমাদের দেশের বেশিরভাগ শিক্ষার্থীরা পড়ালেখা শেষ চাকরি খুঁজতে ব্যস্ত থাকে যেটা আমিও করেছিলাম। কিন্তু চাকরি কবে পাবো তা অনিশ্চিত এবং পেলেও তা পরাধীন। আমি বরাবরি চেয়েছি নিজেকে স্বাধীনভাবে প্রতিষ্ঠিত করতে। নিজেকে ভিন্নধর্মী উদ্যোক্তা হিসেবে প্রকাশ করার জন্য এই ক্ষুদ্র প্রচেষ্টা আমার।

ক্রোকারিজ আইটেমের প্রতি মেয়েদের ফ্যাসিনেশন বরাবরি, তাই আমার উদ্যোগকে সাজিয়েছি ক্রোকারিজ আইটেম-এর এ টু জেড দিয়ে, চেষ্টা করেছি একজন ক্রেতা হিসেবে আমার চাহিদা কেমন হবে সেটাকে মাথায় রেখে সাজিয়েছি নিত্যপ্রয়োজনীয় ক্রোকারিজ আইটেম এর সব রকম কলেকশন। রেখেছি দেশ-বিদেশের নামি-দামি ব্র্যান্ড গুলো, যেমন: Miyako, Novena, prestiege, Jio, Sonifer, Jipan, Orpat এসব ব্র্যান্ডগুলোর সব রকম কালেকশন।

FB IMG 1642857159595

আমার উদ্যোগটা যখন শুরু করেছিলাম তার দুই দিন পরেই প্রথম অর্ডারটা পেয়েছিলাম, আলহামদুলিল্লাহ সেটা এখন এসে দাঁড়িয়েছে ৪০০+ এ।

কাস্টমারকে কোয়ালিটি ফুল প্রোডাক্টের পাশাপাশি দ্রুত প্রোডাক্ট ডেলিভারি সিস্টেম থাকার কারণে কাস্টমার সন্তুষ্টি প্রকাশ করেন। পুরোনো কাস্টমাররা নতুন কাস্টমারকে রেফার করে। যখন জানতে পারি পুরোনো কাস্টমার নতুন কাস্টমারকে রেফার করেছে প্রোডাক্ট নেয়ার জন্য, এটাই আমার উদ্যোগ-এর সবচেয়ে বড় অর্জন মনে হয়।

স্বপ্ন দেখি ভবিষ্যতে আমার উদ্যোগ বড় প্রতিষ্ঠানে রূপ নেবে। মানুষ আমার প্রতিষ্ঠানকে চিনবে, পণ্যে ভরসা পাবে।

সফল উদ্যোক্তা হতে যে গুণগুলো জরুরি

Previous article

মাদক-সন্ত্রাস ও জঙ্গিবাদ নিয়ন্ত্রণে র‌্যাবের ভূমিকা প্রশংসনীয়: তথ্য ও সম্প্রচার মন্ত্রী

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *