ঐতিহ্য

গ্রাম-বাংলার ঐতিহ্য ‘ঢেঁকি’ বিলুপ্তির পথে!

1
d1

‘ও বউ ধান ভানে রে

ঢেঁকিতে পাড় দিয়া

ঢেঁকি নাচে বউ নাচে

হেলিয়া দুলিয়া ও বউ ধান ভানে রে…।’

এই গানের মধ্যে গ্রাম-বাংলায় ধান ভানার ঐতিহ্যবাহী অনুষঙ্গ ঢেঁকির সঙ্গে গ্রামীণ নারীর মিশে থাকার গভীরতা কিছুটা হলেও ফুটে উঠেছে। গম, চিড়া, হলুদ, মরিচ গুঁড়া করতে প্রাচীনকাল থেকেই ঢেঁকির ব্যবহার হয়ে আসছে। তবে আধুনিক যন্ত্রের আগমনে গ্রাম-বাংলার এই ঐতিহ্য এখন প্রায় বিলুপ্তির পথে। বেশির ভাগ এলাকায় ঢেঁকি দেখা যায় না বলে নতুন প্রজন্মের কাছে অনেকটা গল্পের উপাদান হয়ে গেছে।

মূলত পা-চালিত সরঞ্জাম এই ঢেঁকি। লম্বা একটি গাছকে মোটামুটি ১২ থেকে ১৫ ফুট লম্বা করে কেটে ঢেঁকি বানানো হয়। মাঝখানে ছিদ্র করে আরেকটি গোলাকার কাঠ ঢুকিয়ে দুপাশে দুই খাঁড়া কাঠে আটকে দেওয়া হয়। এর একপাশে পা দিয়ে চাপ দিতে হয়। অন্যপাশে একটি খুঁটির মতো অংশ থাকে। এই খুঁটি গর্তে থাকা শস্যদানার খোসা ছাড়ানো ও গুঁড়া করার কাজে ব্যবহৃত হয়।

গ্রামাঞ্চলের মানুষ ধান ভানার জন্য একসময় ঢেঁকির ওপর নির্ভরশীল ছিল। তখন প্রায় প্রতিটি বাড়িতেই ঢেঁকি ছিল। ঢেঁকির জন্য থাকত আলাদা ঢেঁকিঘর। গ্রামের বধূরা ভোররাত থেকেই ধান ভানা শুরু করত। ঢেঁকির ঢাঁকুর-ঢেঁকুর শব্দে বাড়ির অন্য সবার ঘুম ভাঙত। নারীরা ঢেঁকিতে পাড় দিত আর ধান ভানত। ঢেঁকিতে কে কত পাড় দিতে পারে, সেই প্রতিযোগিতাও চলত। গ্রামীণ বধূদের আলতারাঙা পায়ের স্পর্শে ঢেঁকিও যেন নেচে-গেয়ে উঠত!

প্রতিবছর নবান্ন উৎসবে গ্রামগুলোতে ঢেঁকিতে পাড় দিয়ে চাল গুঁড়ো করা উৎসবে রূপ নিত। ঢেঁকিতে ভানা চালের গুঁড়া দিয়ে ভাপা, পাটিসাপটাসহ নানা ধরনের পিঠা-পুলি তৈরি করা হতো। মানুষ এখন কষ্ট করে ঢেঁকিতে পাড় দিয়ে ধান, গম ভানে না। ঢেঁকিতে ছাঁটাই করা চালের ভাত খেতে খুব সুস্বাদু এবং পুষ্টিকর হলেও ঢেঁকির ব্যবহার কমে যাওয়ায় মানুষ এখন আর ঢেঁকিতে ধান ভানে না। ঢেঁকির বদলে রাইস মিল থেকে ভানিয়ে নিয়ে আসে।

হাসপাতাল ছাড়লেন পেলে

Previous article

পৃথিবীতে পানির সন্ধান নিয়ে চাঞ্চল্যকর দাবি বিজ্ঞানীদের

Next article

You may also like

1 Comment

  1. […] আরও পড়ুন: গ্রাম-বাংলার ঐতিহ্য ‘ঢেঁকি’ বিলুপ্তি… […]

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *