জীবনযাপনফ্যাশন

ঘরোয়া ফেসওয়াশেই দূর করুন তৈলাক্ত ত্বকের সমস্যা

0
sjknc

শীত, গ্রীষ্ম কিংবা বর্ষা— তৈলাক্ত ত্বকের সমস্যা সারা বছরই থাকে। তবে গরমে এই সমস্যা আরও বেশ কয়েকগুণ বেড়ে যায়। তেল চিটচিটে ত্বকে ধুলোবালি জমে ব্রণ ও ফুসকুড়ির সমস্যায় নাজেহাল হতে হয় অনেককেই।

প্রতিনিয়ত বাজারে প্রচলিত ফেসওয়াশ দিয়ে মুখ ধুলে ত্বক আবার বেশি শুষ্ক হয়ে যায়। তবে এখন উপায়? আপনি চাইলে বাড়িতে সহজেই ফেসওয়াশ বানিয়ে নিতে পারেন।

১) মুলতানি মাটি তৈলাক্ত ত্বকের জন্য দারুণ উপকারী। একটি পাত্রে দু চামচ মুলতানি মাটি, দুটি অ্যাসপিরিন ট্যাবলেটের গুঁড়ো ও পানি দিয়ে একটি মিশ্রণ তৈরি করে ত্বকে লাগান। ১০ মিনিট পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্রণের সমস্যা থেকে মুক্তি পাবেন। প্রতিদিন গোসলের আগে এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন।

২) কাঁচা দুধ ত্বকের জন্য খুব উপকারী। এর সাহায্যে শুধু দাগই নয় ত্বকের সব ধরনের সমস্যাও দূর করা যায়। কমলালেবুর খোসার গুঁড়ো কাঁচা দুধের সঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার এই মিশ্রণটি মুখে লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। এরপর ভেজা হাতে বৃত্তাকার গতিতে মালিশ করুন। পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৩) অ্যালোভেরা সব ধরনের ত্বকের জন্য উপকারী। ত্বকের বিভিন্ন রকম সমস্যা দূর করতেও সাহায্য করে। এক চা চামচ অ্যালোভেরা জেল নিয়ে তাতে এক চা চামচ মধু মিশিয়ে নিন। এবার এই পেস্টটি আপনার মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

৪) একটা ছোট টমেটো আর অর্ধেকটা শশা নিয়ে খোসা ছাড়িয়ে বেটে নিন। এরপর সেই পেস্টটি মুখে লাগান। মিনিট দশেক পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের দাগ-ছোপ দূর হবে। শশা ত্বককে ঠান্ডা রাখতেও সাহায্য করে।

পৃথিবীতে পানির সন্ধান নিয়ে চাঞ্চল্যকর দাবি বিজ্ঞানীদের

Previous article

রান্নায় পোড়া গন্ধ তাড়াবেন কিভাবে

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *