রসুইঘর

চপিং বোর্ড কিভাবে পরিষ্কার করবেন

0
chp2

আজকাল রান্নাঘরে বটির চল কমেছে। ছুরি দিয়ে ফল-সবজি কাটতেই এখন আমরা বেশি অভ্যস্ত। এক্ষেত্রে অনেকেই কাঠের বা ফাইবারের চপিং বোর্ড ব্যবহার করেন। শুধু তাই নয়, মাছ বা মাংস কাটতেও এর চল রয়েছে। আমাদের রান্নাঘরে প্লাস্টিকের তুলনায় কাঠের চপিং বোর্ডের চলন বেশি। কাঠের বোর্ডে মাছ-মাংস কাটার পরে লেগে থাকতে পারে জীবাণু। কিন্তু যে বোর্ডই ব্যবহার করুন না কেনো, নিয়মিত পরিষ্কার রাখা ভীষণ দরকার। নইলে পেটের সমস্যা অবধারিত।

কিভাবে চপিং বোর্ড পরিষ্কার রাখবেন?

১) শাক-সবজি কিংবা মাছ-মাংস যেটাই কাটুন, তারপরেই চপিং বোর্ড ভালো করে ধুয়ে নিতে ভুলবেন না। তবে শুধু পানি দিয়ে নয়, পানির সঙ্গে মিশিয়ে নিন দু চামচ ভিনেগার। এই মিশ্রণটি দিয়ে পানি দিয়ে বোর্ডটি ধুলে তা জীবাণুমুক্ত থাকবে। প্লাস্টিকের বোর্ড হলে এক্ষেত্রে ঈষদুষ্ণ পানি ব্যবহার করতে পারেন। তবে কাঠের চপিং বোর্ড হলে ভুলেও গরম পানি ব্যবহার করবেন না।

২) সপ্তাহে অন্তত একদিন বোর্ডটি ভালো করে তেল মাখিয়ে পরিষ্কার করুন। কাঠের বোর্ড ব্যবহার করলে তবেই এই প্রক্রিয়াটি কাজে লাগবে। তেল লাগালে জীবাণু সংক্রমণ হওয়ার সম্ভাবনা কমবে।

আরো পড়ুন: দই কবাব এর স্বাদ নিন

৩) একটি বড় পাত্রে পানি, তরল সাবান ও লবন দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। তারপর এই মিশ্রণে বোর্ডটি মিনিট দশেক ভিজিয়ে রাখুন। হয়ে গেলে স্পঞ্জ দিয়ে ভালো করে ঘষে পরিষ্কার করে নিন।

৪) চপিং বোর্ড ভেজা অবস্থাতেই রেখে দেন? এই অভ্যাসের কারণেই কিন্তু জীবাণু ছড়ায়। বোর্ড ধুয়ে নেওয়ার পর সব সময় পরিষ্কার একটি কাপড় দিয়ে মুছে তারপর রাখুন। প্রয়োজনে পাখার হাওয়ায় শুকিয়ে নিতে পারেন।

৫) শাক-সবজি কাটার পর অনেক সময় চপিং বো‌র্ডে দাগ কিংবা আঠালো ভাব থেকে যায়। তরল সাবান দিয়ে পরিষ্কার করলেও সেই দাগ যেতে চায় না। এক্ষেত্রে একটি পাত্রে বেকিং সোডা, লবন এবং সামান্য পানি মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার মিনিট দশেক সেই মিশ্রণ বোর্ডে লাগিয়ে রাখুন। পরে পানি দিয়ে ধুয়ে ফেললেই দাগ দূর হবে।

নিলামে উঠছে বিশ্বের সবচেয়ে বড় সাদা হীরা

Previous article

বয়ঃসন্ধির সময়ে অতিরিক্ত ইন্টারনেটের ব্যবহার নেতিবাচক প্রভাব ফেলতে পারে

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *