তথ্য ও প্রযুক্তিবিজ্ঞান

চাঁদে আছড়ে পড়বে পৃথিবীর যান

0
moon

চাঁদের মাটিতে আছড়ে পড়তে চলেছে কোনও এক অজ্ঞাতপরিচয় রকেট। সপ্তাহখানেক আগেই বিজ্ঞানী মহলে পৌঁছেছিল এ খবর। আর তারপর থেকে শুরু হয়েছে বিতর্ক। প্রশ্ন উঠছে, এই মহাকাশ-বর্জ্য কাদের। আমেরিকা বলছে তাদের নয়। চীনও বলেছে, এ জিনিস তাদের নয়।

এমন ঘটনা যে ঘটতে চলেছে, তা প্রথম সকলের নজরে আনেন জ্যোতির্বিজ্ঞানী বিল গ্রে। আনুমানিক দিন নির্ধারণ করে জানান, ৪ মার্চ নাগাদ রকেটটি আছড়ে পড়বে চাঁদে। তিনি প্রথমে জানান, ওই রকেটটি স্পেসএক্স ফ্যালকন ৯ রকেট। ২০১৫ সালে এই রকেটটি ‘ডিপ স্পেস ক্লাইমেট অবজ়ারভেটরি স্যাটেলাইট’ উৎক্ষেপণে সাহায্য করেছিল। কিন্তু পরে বিল জানান, তার হিসাবে ভুল হয়েছিল।

তিনি বলেন, এটি চীনের লং মার্চ ৩সি রকেট হতে পারে। ২০১৪ সালের অক্টোবরে চ্যাংই ৫-টি১ অভিযানে ব্যবহার করা হয় এই রকেট। ২০২০ এর চ্যাংই ৫ অভিযানের পূর্বসূরী ছিল সেটি। বিশেষজ্ঞদের আরও অনেকেই এই দাবিকে সমর্থন জানিয়ে বলেছেন, বেইজিংয়ের চন্দ্র অভিযানেরই অংশীদার রকেটটি। কিন্তু চীন তা মানতে নারাজ।

বিদেশ বিশেষজ্ঞদের দাবি উড়িয়ে দিয়েছে তারা। জানিয়েছে, ওটি তাদের রকেট নয়। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তাদের দেশের যে রকেটটি নিয়ে প্রশ্ন উঠছে, সেটি পৃথিবীতে ফিরে এসেছিল এবং এই গ্রহে প্রবেশ করার সময় সেটি সম্পূর্ণভাবে ভস্মীভূত হয়ে যায়। রকেটটির উৎস নিয়ে রহস্য থাকলেও তার ধ্বংস নিয়ে প্রশ্ন নেই। বিশেষজ্ঞেরা জানান, ৪ মার্চ ১২ টা ২৫ গ্রিনিচ মিনটাইমে এটি চাঁদের বুকে আছড়ে পড়বে। পৃথিবী থেকে অবশ্য কিছুই দেখা যাবে না।

খাবার না পেয়ে মানুষের বাড়িতে ঢুকে পড়ছে ভাল্লুক

Previous article

বকাঝকা দেওয়ায় মাকে পিটিয়ে হত্যা করলো মেয়ে

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *