খবরআন্তর্জাতিক

চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই তাইওয়ানে অস্ত্র বিক্রির ঘোষণা যুক্তরাষ্ট্রের

0
চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই তাইওয়ানে অস্ত্র বিক্রির ঘোষণা যুক্তরাষ্ট্রের

চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই প্রতিরক্ষাব্যবস্থা জোরদারের লক্ষ্যে তাইওয়ানের কাছে ১১০ কোটি ডলারের অস্ত্র বিক্রির ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

গত শুক্রবার ওয়াশিংটনের পক্ষ থেকে এ ঘোষণা এসেছে।

এর আগে মার্কিন কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে চীন ও যুক্তরাষ্ট্রের উত্তেজনা শুরু হয়। যার পরিপ্রেক্ষিতে তাইওয়ানের চারপাশে বড় ধরনের সামরিক মহড়া চালায় বেইজিং। এমন পরিস্থিতিতেই তাইওয়ানে অস্ত্র বিক্রির ঘোষণা দিল যুক্তরাষ্ট্র।

তাইওয়ানে অস্ত্র বিক্রির এ অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্র তাইওয়ানে নতুন করে যে অস্ত্র বিক্রির ঘোষণা দিয়েছে এর মধ্যে আছে ৬৬ কোটি ৫০ লাখ ডলারের ‘রাডার ওয়ার্নিং সিস্টেম’। এর মাধ্যমে ধেঁয়ে আসা ক্ষেপণাস্ত্র শনাক্ত করা যাবে। এ ছাড়া আছে ৩৫ কোটি ৫০ লাখ ডলারের ৬০টি হারপুন ক্ষেপণাস্ত্র, যা যেকোনো জাহাজ ডুবিয়ে দিতে সক্ষম।

তিনি বলেন, ‘তাইওয়ানের ওপর সামরিক, কূটনৈতিক ও অর্থনৈতিক চাপ দেওয়া থেকে সরে আসার জন্য আমরা বেইজিংয়ের প্রতি আহ্বান জানাচ্ছি। আমরা চাই এর পরিবর্তে তাইওয়ানের সঙ্গে অর্থবহ আলোচনায় করুক চীন।’

অবশ্য যেকোন দেশের কাছে এই অস্ত্র বিক্রিতে মার্কিন কংগ্রেসের অনুমোদন প্রয়োজন। তাইওয়ান প্রশ্নে কংগ্রেসের উভয় দল সব সময় সমর্থন দিয়ে আসায় কংগ্রেস তাইওয়ানের কাছে নতুন করে এসব অস্ত্র বিক্রির অনুমোদন শিগগিরই দেবে বলে ধারণা করা হচ্ছে।

দেশ সেরা ট্রান্সপোর্ট সার্ভিস তালিকায় নিজেকে দেখতে চান হৃদিতা মুন

Previous article

৭ সেপ্টেম্বর পর্যন্ত এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের সময় বাড়ল

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

More in খবর