আন্তর্জাতিকখবর

চীনের সিচুয়ানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৬৫

0
চীনের সিচুয়ানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৬৫

চীনের সিচুয়ান প্রদেশে এক শক্তিশালী ভূমিকম্পে অন্তত ৬৫ জনের মৃত্যু হয়েছে। রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ৬ দশমিক ৬ বলে জানিয়েছে চীন। এ ঘটনায় আরও ১৬ জন নিখোঁজ রয়েছেন এবং আহত হয়েছেন প্রায় অর্ধশত মানুষ।

দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম সিজিটিএনের খবরে বলা হয়েছে সোমবার স্থানীয় সময় রাত ১টায় ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তি হয় বলে ।

এ বিষয়ে চীনা গণমাধ্যম জানিয়েছে, সিচুয়ান প্রদেশের রাজধানী শহর চাংদুতে কোভিড-১৯ জনিত লকডাউন চলার মধ্যেই ভূমিকম্পটি হয়। করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হওয়ার পর শুক্রবার থেকে চাংদুর ২ কোটি ১০ লাখ বাসিন্দাকে বাড়িতে থাকার নির্দেশ দেয় কর্তৃপক্ষ। ভূমিকম্পের কারণে টেলিযোগাযোগ লাইন বিচ্ছিন্ন হয়ে যায় আর পার্বত্য এলাকায় ভূমিধসের সৃষ্টি হয়, এতে ‘গুরুতর ক্ষয়ক্ষতি’ হয়। ভূমিকম্পে ইয়ান শহরে ২৮ জনের মৃত্যু হয়েছে এবং প্রতিবেশী গানসি প্রিফেকচারে ৩৭ জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। আরও ১৬ জন নিখোঁজ রয়েছে এবং ৫০ জন আহত হয়েছে।

চাংদুর বাসিন্দারা জানিয়েছেন, ফোনে ভূমিকম্পের সতর্ক বার্তা পান তারা। এমন বার্তা পেয়ে আতঙ্কে অনেকেই তড়িঘড়ি করে সুউচ্চ ভবনগুলো থেকে রাস্তায় নেমে আসে। তবে লকডাউনে বাইরে যাওয়ার অনুমতি না থাকায় অধিকাংশ লোকজন বাসার সামনেই জড়ো হয়।

এদিকে দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম সিজিটিএন জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্র লুদিংয়ে পাঁচশ জনেরও বেশি উদ্ধারকর্মী পাঠানো হয়েছে আরও শ্রমিকরা ভূমিধসের কারণে বন্ধ হয়ে যাওয়া রাস্তাগুলো পরিষ্কার করার কাজ করছেন।

শিংহাই-তিব্বতিয়ান মালভূমির পূর্ব সীমান্তের সিচুয়ান ভূতাত্ত্বিকভাবে সক্রিয় একটি এলাকা। এর আগে ২০১৭ সালের অগাস্টে সিচুয়ানের আবা প্রিফেকচারে ৭ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল। ২০০৮ সালে সিচুয়ানের উত্তরপশ্চিমাঞ্চলীয় ওয়েনচুয়ান কাউন্টিতে ৮ মাত্রার এক ভূমিকম্পে ৭০ হাজার মানুষ নিহত ও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল।

জামালপুরে মা-মেয়ের লাশ উদ্ধার

Previous article

বন্ধুত্ব থাকলে সব সমস্যা সমাধান সম্ভব: প্রধানমন্ত্রী

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *