জীবনযাপনফ্যাশন

চেহারায় বয়সের ছাপ এড়াতে দ্রুত বদলান তিনটি অভ্যাস

0
ageing

চেহারায় বয়সের ছাপ পড়তে শুরু করলে সচেতন হওয়ার তাগিদ বাড়ে। ক’দিন আগে যে সব অভ্যাস নিয়ে ভাবতে হয়নি, এখন তাও ভাবায়। কিন্তু কোন কাজ করবেন এবং কোনটি করবেন না, তা তো জানতে হয়। দেখা যাবে অনেক সময়ে হয়তো বা নানাভাবেও যত্ন নিয়ে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না কোনও সমস্যা। কারণ চেহারায় তারুণ্য ধরে রাখতে কিছু অভ্যাস যেমন তৈরি করতে হয়, তেমন কয়েকটি অভ্যাস বদলাতেও হয়।

পুরনো কিছু অভ্যাস বদলে নিজের জন্য নতুন নিয়ম তৈরি করতে পারেন। তা হলেই ত্বকে বলিরেখা পড়া, চোখের নিচে কালি, নাক-মুখে দাগ-ছোপের মতো সমস্যা খানিকটা হলেও নিয়ন্ত্রণ করা যাবে।

কোন তিনটি অভ্যাস বদলাবেন?

১) সকালে উঠেই কি চা খান? দিন শুরু করার জন্য এক কাপ চা অনেকের কাছেই সবচেয়ে জরুরি। কিন্তু দিনের শুরুর সেই পেয়ালায় চুমুক দেওয়ার আগে অন্তত এক গ্লাস জল খেতেই হবে। সকালে উঠে জল না খাওয়ার এই অভ্যাস অনেক সমস্যারই কারণ। সঙ্গে ত্বকের উজ্জ্বলতা কমানোর পিছনেও দায়ী।

২) রাতে সংসারের কাজ সেরে সোজা ঘুমাতে যান কি? এই অভ্যাসও বদলানো জরুরি। যত ক্লান্তই থাকুন না কেনো, অন্তত পাঁচ মিনিট সময় বের করে ঠান্ডা পানিতে মুখ ধুতে হবে। আর অবশ্যই লাগাতে হবে ময়েশ্চারাইজার। সারাদিন যতই রূপচর্চা করুন, ঘুমের সময়ে বাকি সব অঙ্গের মতো ত্বকেরও বিভিন্ন ক্ষত-খামতি দূর হয়। এ সময়ে হালকা ময়েশ্চারাইজার লাগালে ত্বকে অনেক বেশি কাজ করে।

৩) রোদে বেরোলে সানস্ক্রিন, রোদ চশমা ব্যবহার করার অভ্যাস নেই? এতেও পরিবর্তন আনতে হবে। সামান্য তাপও নিয়মিত শরীরে লাগলে তা ত্বকের উপর প্রভাব ফেলে এবং খুব দ্রুত বয়সের ছাপ পড়ে এই রোদের তাপের কারণেই। ফলে ব্যস্ততার মাঝেও রোদ চশমা পরতে ভুলবেন না!

গ্রীষ্মের শেষে কোর্টে ফিরছেন ফেদেরার

Previous article

মুখের পাশাপাশি ঘাড়ের ত্বকের যত্ন নিবেন কিভাবে

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *