বিনোদন

জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২০ বিজয়ী যারা

1
jchl

তথ্য মন্ত্রণালয় আজ ২০২০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করে প্রজ্ঞাপন প্রকাশ করেছে। এবার যৌথভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে পুরস্কার পেয়েছে ‘গোর’ ও ‘বিশ্বসুন্দরী’ সিনেমা। ‘বিশ্বসুন্দরী’ সিনেমার জন্য শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে পুরস্কার পেয়েছেন সিয়াম আহমেদ এবং ‘গোর’ সিনেমার জন্য শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন রোজালিন দীপান্বিতা মার্টিন।

প্রজ্ঞাপনে জানানো হয়েছে, বরাবরের মতো এ বছরও সেরা অভিনেতা-অভিনেত্রী, গায়ক-গায়িকা, পরিচালকসহ মোট ২৭টি ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেওয়া হবে।

এ বছর আজীবন সম্মাননা পাচ্ছেন বরেণ্য অভিনয়শিল্পী আনোয়ারা বেগম ও রাইসুল ইসলাম আসাদ। সেরা চলচ্চিত্র ক্যাটাগরিতে দ্বৈতভাবে পুরস্কার পাচ্ছে সরকারি অনুদানপ্রাপ্ত সিনেমা ‘গোর’ এবং ‘বিশ্বসুন্দরী’। শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র পুরস্কার পাচ্ছে ‘আড়ং’ ও শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্রের পুরস্কার পাচ্ছে ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’।

‘গোর’ সিনেমার জন্য শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার পাচ্ছেন গাজী রাকায়েত হোসেন। পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পেয়েছেন ফজলুর রহমান বাবু (বিশ্বসুন্দরী) ও অপর্ণা ঘোষ (গণ্ডি)। ‘বীর’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ খল চরিত্র পুরস্কার পাচ্ছেন জনপ্রিয় খল অভিনেতা মিশা সওদাগর।

‘গণ্ডি’ সিনেমায় অভিনয়ের জন্য শ্রেষ্ঠ শিশু শিল্পীর পুরস্কার পাচ্ছে মুগ্ধতা মোরশেদ ঋদ্ধি। শিশু শিল্পী ক্যাটাগরিতে বিশেষ পুরস্কার পাচ্ছে ‘আড়ং’ ছবিতে অভিনয় করা মো. শাহাদৎ হাসান বাঁধন।

এছাড়া শ্রেষ্ঠ সংগীত পরিচালক বেলাল খান, শ্রেষ্ঠ নৃত্য পরিচালক প্রয়াত মো. সহিদুর রহমান, শ্রেষ্ঠ গায়ক মো. মাহমুদুল হক ইমরান, শ্রেষ্ঠ গায়িকা যুগ্মভাবে দিলশাদ নাহার কনা ও সোমনূর মনির কোনাল, শ্রেষ্ঠ গীতিকার কবির বকুল এবং শ্রেষ্ঠ সুরকার হিসেবে মো. মাহমুদুল হক ইমরান পাচ্ছেন এবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

‘গোর’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ কাহিনিকার ও শ্রেষ্ঠ চিত্রনাট্যকার পুরস্কার পাচ্ছেন গাজী রাকায়েত হোসেন। ‘গণ্ডি’ ছবির জন্য শ্রেষ্ঠ সংলাপ রচয়িতার পুরস্কার পাচ্ছেন ফখরুল আরেফীন খান। ‘গোর’ ছবির জন্য শ্রেষ্ঠ সম্পাদক হিসেবে মো. শরিফুল ইসলাম ও শ্রেষ্ঠ শিল্প নির্দেশক হিসেবে পুরস্কার পাচ্ছেন উত্তম কুমার গুহ।

এছাড়াও ‘গোর’ ছবির জন্য যুগ্মভাবে শ্রেষ্ঠ চিত্রগ্রাহকের পুরস্কার পাচ্ছেন পংকজ পালিত ও মো. মাহবুব উল্লাহ (নিয়াজ)। একই সিনেমার জন্য শ্রেষ্ঠ শব্দগ্রাহক কাজী সেলিম আহম্মেদ, শ্রেষ্ঠ পোশাক ও সাজ-সজ্জায় এনামতারা বেগম ও শ্রেষ্ঠ মেকআপ ম্যান হিসেবে পুরস্কার পাচ্ছেন মোহাম্মদ আলী বাবুল।

চিরদিনই তুমি যে আমার, যুগে যুগে আমি তোমারই: বিদায় বাপ্পি লাহিড়ী

Previous article

মেসির পেনাল্টি মিস, এমবাপের শেষ মুহূর্তের গোলে পিএসজির জয়

Next article

You may also like

1 Comment

  1. […] হিসেবে পাঁচবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এ ছাড়া ২০০২ সালে একুশে পদক, ১৯৭২ সালে […]

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *