খবরজাতীয়শীর্ষ সংবাদ

জেলা পরিষদ নির্বাচন: ভোটকক্ষের গোপনীয়তা রক্ষার নির্দেশ

2
২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন

নির্বাচন কমিশন (ইসি) আসন্ন জেলা পরিষদ নির্বাচনে ভোটকক্ষের গোপনীয়তা নিশ্চিত করতে প্রিসাইডিং অফিসার ও আইনশৃঙ্খলা বাহিনীসহ নির্বাচন সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছে ।

আজ বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি নির্দেশনা সব রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে।

ইসির নির্দেশনায় বলা হয়েছে, জেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধি অনুযায়ী ভোটারের গোপনীয়তা ভঙ্গ বা ভঙ্গের চেষ্টা করা অসদাচরণ ও দণ্ডনীয় অপরাধ। এ ধরনের বিধিবহির্ভূত কার্যক্রম বা অসদাচরণ প্রতিরোধে প্রিসাইডিং অফিসার ও আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের করণীয় বিষয়ে বিধিমালায় সুস্পষ্টভাবে বলা রয়েছে।

এতে বলা হয়, যে কোনো পদ বা মর্যাদার ব্যক্তি হোন না কেন, ভোটকেন্দ্রের গোপনকক্ষে বা পাশে অবৈধভাবে অবস্থান করে কোনো ভোটারের গোপনীয়তা ভঙ্গ ও ভোটাধিকার প্রয়োগে বাধা দিলে আইন অনুযায়ী তাৎক্ষণিক ব্যবস্থা নিতে হবে।

আরও পড়ুনঃ খাদ্য উৎপাদন বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

রিটার্নিং অফিসারদের কাছে পাঠানো নির্দেশনায় আরও বলা হয়য়, ভোটকক্ষে ভোটাররা যাতে মোবাইলফোন সঙ্গে নিয়ে প্রবেশ করতে না পারেন তা নিশ্চিত করতে হবে। একই সঙ্গে ভোটকক্ষে ভোটদান, বিশেষ করে গোপনকক্ষে ভোটদানের ছবি তুলতে না পারেন তা নিশ্চিত করতে হবে।

প্রিসাইডিং অফিসারসহ নির্বাচন সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়ে এতে আরও বলা হয়, নিয়ন্ত্রণবহির্ভূত কোনো কারণে ব্যবস্থা নিতে অক্ষম হলে বিষয়টি তাৎক্ষণিক নির্বাচন কমিশনকে জানাতে হবে। এক্ষেত্রে সরাসরি অথবা রিটার্নিং অফিসার/আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা/জেলা নির্বাচন কর্মকর্তার মাধ্যমে তা ইসিকে জানাতে হবে। জেলা পরিষদ নির্বাচনে ভোটারদের ভোটাধিকার প্রয়োগে গোপনীয়তা রক্ষার বিধান প্রতিপালনে প্রিসাইডিং অফিসার ও আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের বিশেষভাবে যত্নবান হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। একই সঙ্গে নির্বাচনী দায়িত্বে নিয়োজিত সংশ্লিষ্ট সব কর্মকর্তাকে বিশেষভাবে যত্নবান হওয়ার জন্যও বিশেষভাবে নির্দেশনা দিয়েছে ইসি।

আগামী ১৩ জানুয়ারি শুরু বিশ্ব ইজতেমা

Previous article

টয়োটার বাজেট ফ্রেন্ডলি গাড়িগুলোর দাম জেনে নিন

Next article

You may also like

2 Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

More in খবর