বিজ্ঞানতথ্য ও প্রযুক্তি

টয়োটা এবার চাঁদে চলাচলের জন্য গাড়ি তৈরি করছে

0
toyota

জাপানের মহাকাশ সংস্থার সাথে একটি গাড়ি তৈরিতে কাজ করছে টয়োটা। যে গাড়িটি তৈরি করছে তার নাম ‘লুনার ক্রুজার।’ টয়োটা ল্যান্ড ক্রুজার স্পোর্ট ইউটিলিটি ভেহিকলের (এসইউভি) নাম অনুসারে গাড়িটির নামকরণ হয়েছে। ২০৪০ সালের মধ্যে মানুষকে চাঁদে বসবাস এবং এরপর মঙ্গল গ্রহে বসবাসে সহায়তা করার লক্ষ্যে গাড়িটি নির্মাণ করছে সংস্থাটি।

নিউ ইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, টয়োটার লুনার প্রকল্পের প্রধান তাকাও সাতো বলেন, গাড়িটি অনন্য এক ধারণার উপর ভিত্তি করে তৈরি করা হচ্ছে। মানুষ এ গাড়িতে বসে খেতে, কাজ করতে, ঘুমাতে এবং অন্যদের সাথে নিরাপদে যোগাযোগ করতে পারবে। এছাড়া এ কাজগুলো মহাকাশে বসে করা যাবে।

আমরা আমাদের শতাব্দীর রূপান্তরে মহাকাশকে একটি অঞ্চল হিসেবে দেখি। মহাকাশে যাওয়ার মাধ্যমে আমরা টেলিযোগাযোগ ও অন্যান্য প্রযুক্তির বিকাশ ঘটাতে চাই, যা মানুষের জীবনের জন্য মূল্যবান হিসেবে প্রমাণিত হবে।

জাপানি স্পেস রোবোটিকস স্টার্টআপ গিতাই টয়োটার সাথে চুক্তিবদ্ধ হয়ে লুনার ক্রুজারের জন্য একটি রোবোটিক হাত তৈরি করেছে। হাতটি পরিদর্শন ও রক্ষণাবেক্ষণের মতো কাজগুলো সম্পাদন করার জন্য ডিজাইন করা হয়েছে। এটা এমনভাবে তৈরি করা হয়েছে, যা বাহুর প্রান্ত পরিবর্তন করে বিভিন্ন সরঞ্জাম সংযোজন, উত্তোলন ও সরানোর মতো কাজ করতে পারে।

সূত্র: নিউ ইয়র্ক পোস্ট

সম্পর্কের ৫০তম বার্ষিকীতে সম্পর্ক জোরদারের অঙ্গীকার বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার

Previous article

আইপিএল নিলামে সাকিব-মুস্তাফিজের সঙ্গে লিটন-তাসকিন ও শরিফুল

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *