শীর্ষ সংবাদস্বাস্থ্য

ডেঙ্গু প্রতিরোধে ৫ পানীয়

2
ডেঙ্গু

দেশজুড়ে চলতি মৌসুমে মশাবাহিত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন অনেকে। এই পরিস্থিতিতে শরীরের রোগপ্রতিরোধ শক্তি বাড়ানোর ক্ষেত্রে বেশি করে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

চিকিৎসকের মতে, ডেঙ্গু প্রতিরোধে ডায়েটের ওপর দিতে হবে বাড়তি নজর। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই সময়ে ডায়েটে কোন কোন পানীয় রাখতেই হবে?

কারণে ডেঙ্গু হলে শরীরের কোষগুলি পানিশূন্য হয়ে পড়ে। এই সময়ে শরীরে পর্যাপ্ত পানির জোগান দিতে হবে।

তাই এই সময়ে জল খাওয়ার পাশাপাশি ডাবের জল, ফলের রস, স্যুপ, স্টু, লিকার চা বেশি করে ডায়েটে রাখতে হবে। এ ছাড়া যে পানীয় বাড়বে রোগ প্রতিরোধ শক্তি?

মেথি বীজের পানীয়

সারা রাত এক গ্লাস পানিতে এক চামচ মেথি ভিজিয়ে রাখুন। ভোর বেলা সেই পানি ছেঁকে খেয়ে নিন। শরীরের রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে এই পানীয় বেশ উপকারী।

তুলসী চা

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত তুলসির চা খাওয়া যেতে পারে। তাজা তুলসী পাতা জলে সেদ্ধ করে ছেঁকে নিন। সেই মিশ্রণে খানিকটা লেবুর রস মিশিয়ে খেতে পারেন। স্বাজ বাড়াতে মধুও দিতে পারেন।

কালমেঘ পাতার রস

নিম পাতার মতোই কালমেঘ পাতায় অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য রয়েছে। রক্তের অণুচক্রিকার মাত্রা বাড়াতে এই ভেষজ সত্যিই উপকারী।

পেঁপে পাতার রস

আয়ুর্বেদ চিকিৎসকদের মতে, পেঁপে পাতার রস শরীরে অণুচক্রিকার সংখ্যা বাড়াতে সাহায্য করে। ডেঙ্গি হলে দু’টো টাটকা পেঁপে পাতা নিয়ে বেঁটে নিয়ে এক কাপ জলের সঙ্গে ভাল করে মিশিয়ে নিয়মিত পান করতে হবে।

নিম পাতার রস

কিছু টাটকা নিমপাতা পানিতে ফুটিয়ে নিন। ব্যথা প্রশমিত করতে এবং আপনার ডিহাইড্রেশনের সমস্যা কমাতে প্রতি দিন চায়ের মতো পান করুন এই পানীয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও বেশ উপযোগী এই পানীয়।

আরও পড়ুন : শ্বাসকষ্ট হয় যেসব কারণে

কেন অভিষেক অভিনীত সিরিজ দেখতে চান না জয়া বচ্চন

Previous article

দ্বিতীয় দল হিসেবে সেমিতে ইংল্যান্ড

Next article

You may also like

2 Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *