তথ্য ও প্রযুক্তিবিজ্ঞানমোবাইল

ত্বকের ক্যান্সার চিকিৎসায় স্মার্টফোন প্রযুক্তি

0
skncnr

ত্বকের ক্যান্সারের রোগীদের চিকিৎসায় আরো গতি আনতে ইংল্যান্ডের স্বাস্থ্য খাতের জেনারেল প্র্যাকটিশনারসরা (জিপি) নতুন স্মার্টফোন প্রযুক্তি ব্যবহার করছেন। দেশের মধ্যে সর্বপ্রথম ইংল্যান্ডের দুই প্রদেশ মার্সিসাইড এবং চেশায়ারের চিকিৎসকরা ক্যান্সারাক্রান্তের ত্বকের আঁচিল এবং গর্তের ক্লিনিক্যাল ছবি তুলে তা অ্যাপের মাধ্যমে রেফার করছেন।

ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) অপেক্ষমান তালিকার জট কমাতে প্রায় ২৩০টি চিকিৎসায় এই প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। চিকিৎসক স্টিফেন গ্যালার্ড এ প্রসঙ্গে বলেছেন, এর মাধ্যমে রোগীরা দ্রুত সময়ের মধ্যে সঠিক সেবা পাবে। মার্সিসাইড অ্যান্ড চেশায়ার হেলথ অ্যান্ড কেয়ার পার্টনারশিপের ইলেকক্টিভ ডার্মাটোলজির প্রাইমারি কেয়ার বিভাগের প্রধান এই জিপি আরো বলেন, এই প্রযুক্তির মাধ্যমে তিনি আরো সঠিকভাবে রোগীদের চিকিৎসা দিতে সক্ষম হচ্ছেন।

ডার্মোস্কোপ নামে পরিচিত একটি স্মার্টফোন সামঞ্জস্যপূর্ণ স্কিন ইমেজিং ডিভাইসটি একটি অ্যাপের সঙ্গে সংযুক্ত থাকে। ডেটা-অনুশীলন প্রক্রিয়ায় জিপিরা ক্যান্সারাক্রান্ত রোগীর ত্বকের আঁচিল ও গর্তের ছবি তুলেন। পরবর্তীতে এই ছবি সিনাপসিস স্মার্টরেফারাল অ্যাপের মাধ্যমে প্রয়োজনীয় রেফারেল অথবা পরামর্শ ও নির্দেশিকার সাথে সংযুক্ত করা হয়।

রোগীর রেকর্ডে এসব হালনাগাদকৃত তথ্যের মাধ্যমে সার্বিক বিষয় পর্যালোচনা করে পরবর্তী পদক্ষেপ নেয়ার পরামর্শ দিতে সক্ষম হন একজন সেকেন্ডারি কেয়ার বিশেষজ্ঞ। ডাক্তার স্টিফেন গ্যালার্ড বলেছেন রেফারেল প্রক্রিয়া এখন আগের তুলনায় অনেক দ্রুত এবং সঠিক হয়ে উঠেছে। প্রতি বছর প্রায় সাত হাজার অপ্রয়োজনীয় রেফারেল জমা হয় বলে সিনাপসিসের তথ্যমতে জানা গিয়েছে। এসব অপ্রয়োজনীয় রেফারেলের কারণে বছরে এক মিলিয়ন পাউন্ডের বেশি অর্থ ব্যয় হচ্ছে।

দুইবছর পরীক্ষামূলক ব্যবহারের পর দেখা গিয়েছে সিনাপসিস প্লাটফর্মে শুধুমাত্র পরামর্শ ও নির্দেশিকার মাধ্যমেই ৪৯ শতাংশ কেস সফলভাবে সমাধান সম্ভব হয়েছে। লিভারপুর ইউনিভার্সিটি হসপিটালের এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্টের কনসাল্টেড ডার্মাটোলজিস্ট ডা. রিচার্ড আজোরিদা বলেছেন, প্রযুক্তিটি আমাদের সময় বাঁচাতে সাহায্য করছে। এরফলে রোগীদের আরো দ্রুত সেবা দেয়া যাচ্ছে এবং স্বাস্থ্যসেবা নেয়ার জট কমছে।

খাবার ভিডিও আপলোড করেই লাখ লাখ টাকা আয়

Previous article

শুভসূচনা লাল-সবুজদের

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *