জীবনযাপনফ্যাশন

ত্বকের যত্নে সুফল পেতে ব্যবহার করুন সবুজ টম্যাটো

0
stmto

যতো এগিয়ে আসছে শীতকাল, বাজার ভরে উঠছে টম্যাটোতে। যদিও এখন সারা বছরই টম্যাটো পাওয়া যায়। তবে শীতকালের টম্যাটোর মধ্যে একটা আলাদা টাটকা ভাব থাকে। চাটনি হোক কিংবা সালাদ, টম্যাটোর ব্যবহার বহুমুখী। টম্যাটো যেমন খাবারের স্বাদ বাড়ায়, তেমন তা উপকারী ত্বকের পক্ষেও। শীতের শুরুতে লাল টম্যাটোর পাশাপাশি আলো করে থাকে সবুজ টম্যাটোও। দুটোই শরীর এবং ত্বকের জন্য ভালো। তবে ত্বকের যত্নে এগিয়ে রয়েছে সবুজ টম্যাটো।

ত্বকের নানা রকম সমস্যার সমাধানে যেভাবে ব্যবহার করবেন কাঁচা টম্যাটো

১) সবুজ টম্যাটোর রস মুখের অতিরিক্ত তৈলাক্ত ভাব কাটিয়ে ত্বকের জেল্লা ফেরাতে সক্ষম। এর ফলে ব্রণ, ব্ল্যাকহেডস, হোয়াইটহেডসের মতো সমস্যাগুলোও দূরে থাকে। এছাড়া ত্বকের ছিদ্রমুখগুলো বন্ধ করে টম্যাটোর রস। যার ফলে বাইরের ধুলোবালি সহজে ত্বকের ভিতরে প্রবেশ করতে পারে না। লাল টম্যাটোর টুকরো অনেকেই মুখে ঘষে নেন। একইভাবে সবুজ টম্যাটোকেও কাজে লাগাতে পারেন।

আরও পড়ুনঃ ঘরোয়া উপাদানে তুলুন মেকআপ

২) শীতের শুরুতে রোদের তাপ কম হলেও রোদ নেই, এমন নয়। এই অল্প রোদেও ত্বকে ট্যান পড়তে পারে। সবুজ টম্যাটোর একটি ঘরোয়া প্যাকে উধাও হয়ে যাবে এই ট্যান। টম্যাটো থেঁতো করে তাতে এক চা চামচ মধু মিশিয়ে নিন। তারপর এই প্যাক মুখ এবং শরীরের অন্যান্য ট্যান পড়া অংশে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। এরপর ঠান্ডা পানিতে ভালো করে ধুয়ে ফেলুন। কিছুদিন ব্যবহার করলে দূর হবে সমস্যা।

৩) ত্বকের উপরে জমে থাকা মৃত কোষ তুলে ফেলতে সাহায্য করে সবুজ টম্যাটো। দুটি খোসাসহ পাতিলেবু, দুটি কিউব বরফ, পুদিনা পাতা আর দু টুকরো টম্যাটো ব্লেন্ডারে দিয়ে একটা প্যাক তৈরি করে নিন। সপ্তাহে একদিন ব্যবহার করলে ত্বকে আসবে বাড়তি জেল্লা।

দেশ ও জনগণের কথা ভাবতে ব্যবসায়ীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

Previous article

সূর্যগ্রহণ কত ধরনের হয়?

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *