জীবনযাপনফ্যাশন

ত্বকের রোদে পোড়া দাগ দূর করুন ৩ টি উপায়ে

0
poradag

বাইরে বেরোলেই মাথার উপর চড়া রোদ। কড়া রোদের দাপটে শরীর খারাপ হওয়ার পাশাপাশি ত্বকেও এর প্রভাব পড়ে। তীব্র রোদে ত্বক পুড়ে যাওয়ার সম্ভাবনাও প্রবল। ‘ট্যান’ পড়ে যাওয়ার ভয়ে বাড়িতে বসে থাকলেও চলে না। কাজের প্রয়োজনে বাড়ি থেকে বেরোতেই হয়।

সব সময়ে সানস্ক্রিন লোশন মাখার কথাও মনে থাকে না। স্বাভাবিকভাবেই ত্বক রোদে পুড়ে যায়। গরমে ত্বকের অন্যতম সমস্যা এই ‘সানবার্ন’। তবে রোদে পোড়া ত্বকের যত্ন নেওয়ার অনেক ঘরোয়া টোটকা আছে।

শশা, গোলাপজল ও লেবুর রস

শশা ও লেবু দুটোই ত্বক ব্লিচ করার জন্য ভালো। ভিটামিন সি ত্বক উজ্জ্বল করে। এক টেবিল চামচ শশার রস, এক টেবিল চামচ লেবুর রস, ও এক টেবিল চামচ গোলাপজল একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি তুলো দিয়ে সারা মুখে লাগান। ১০ মিনিট রেখে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। যখনই রোদে বেরোবেন বাড়ি ফিরে এই প্যাকটি মাখতে পারেন।

বেসন ও হলুদ

বেসন ত্বকের খুব ভাল স্ক্রাবার। হলুদ ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি করে। দুই টেবিল চামচ বেসনের সঙ্গে এক চিমটি হলুদ, এক টেবিল চামচ দুধ ও এক টেবিল চামচ কমলার শুকনো খোসা গুঁড়ো করে গোলাপজলে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণটি ত্বকে লাগানোর আগে মুখ ভালো করে পরিষ্কার করে নিন। স্বচ্ছ ত্বকে এই মিশ্রণটি লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। মুখে হালকা পানির ছিটে দিয়ে ধীরে ধীরে ঘড়ির কাঁটার মতো ও উল্টো দিকে মালিশ করতে থাকুন। সপ্তাহে দু’দিন অন্তর এই প্যাকটি ব্যবহার করতে পারেন। ভালো ফল পাবেন।

পেঁপে ও মধু

পেঁপে ত্বকের পোড়া ভাব তোলার জন্য খুবই উপকারী। অন্য দিকে মধু ত্বক কোমল ও মসৃণ করতে সাহায্য করে। আধ কাপ পাকা পেঁপে চটকে নিয়ে এক টেবিল চামচ মধু মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে ৩০ মিনিট রেখে ঠান্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন।

টি-টুয়েন্টিতে ধাওয়ানের নতুন মাইল ফলক

Previous article

ছেলে হয়েও কসমেটিকস নিয়ে ব্যতিক্রমী উদ্যোগ জহিরুল ইসলামের

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *