ফ্যাশন

ত্বকের হারানো উজ্জ্বলতা ফিরিয়ে আনুন ঘরোয়া ৫ উপাদানে

2
jella3

বয়স বাড়লে ত্বকের উজ্জ্বলতা কমা স্বাভাভিক। আবার কারো কম বয়সেই শারীরিক সমস্যার জন্যও ত্বকের ঔজ্জ্বল্য কমে যায়। নামী-দামি নানা রকম প্রসাধনীর পিছনে পয়সা নষ্ট করে যখন কাজের কাজ হয় না, তখন সেই মা-ঠাকুমার ঘরোয়া উপাদানে ফিরে আসতে হয়। ত্বকের যেকোনো সমস্যায় ঘরোয়া উপাদান বলতে প্রথমেই হয়তো হলুদের কথা মাথায় আসে। তবে, বিশেষজ্ঞরা বলছেন হলুদ ছাড়াও আরো বেশ কয়েকটি উপাদান রয়েছে, যা ত্বকের হারানো উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সাহায্য করে।

১) নারকেল তেল

চুল এবং ত্বকের জন্য নারকেল তেলের ব্যবহার বহু পুরনো। লরিক অ্যাসিড সমৃদ্ধ নারকেল তেল ত্বকে কোলাজেন বৃদ্ধি করে। এই তেলের প্রদাহনাশক বৈশিষ্ট্য ত্বকের বিভিন্ন সংক্রমণ দূর করে। মেকআপ তুলতেও অনেকে নারকেল তেল ব্যবহার করে থাকেন। কেউ কেউ আবার নাইটক্রিম হিসাবে ব্যবহার করেন নারকেল তেল।

২) দারচিনি

চটজলদি ত্বকে উজ্জ্বলতা ফিরে পেতে রান্নাঘরের এই উপাদানই যথেষ্ট। দারচিনি অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টিব্যাক্টেরিয়াল যৌগ, যা ত্বকে ব্রণর সমস্যা দূর করে। ত্বকের হারানো উজ্জ্বলতা ফিরে পেতে পাকা কলার সঙ্গে মধু এবং এক চিমটি দারচিনি গুঁড়ো মিশিয়ে মুখে মাখতে পারেন।

আরও পড়ুনঃ ঘামে মাথার ত্বক অত্যধিক তৈলাক্ত হলে করণীয়

৩) দুধ

দুধ ফোটানোর আগে খানিকটা তুলে রাখুন। কাজ থেকে ফিরে মুখ ভালো করে পরিষ্কার করে, কাঁচা দুধে তুলো ভিজিয়ে মুখে মেখে রাখুন। দুধের ল্যাক্টিক অ্যাসিড, ত্বকের মৃতকোষ সরিয়ে ভিতর থেকে ত্বককে উজ্জ্বল করে তোলে।

৪) মধু

শরীরের সঙ্গে সঙ্গে ত্বকের স্বাস্থ্যেরও খেয়াল রাখে মধু। শুধু ত্বকের জেল্লা নয়, শুষ্ক ত্বকের সমস্যাতেও কাজ দেয় মধু। সকালে উঠে উষ্ণ পানিতে মধু খাওয়ার সময়েই মুখে মেখে নিতে পারেন মধু। কিছুক্ষণ রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৫) জয়ফল

খাবারে সুন্দর গন্ধের জন্য অনেকেই জয়ফল ব্যবহার করেন। ত্বকের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণ করতেও জয়ফল অত্যন্ত কার্যকর। মধু বা দইয়ের সঙ্গে জয়ফল গুঁড়ো মিশিয়ে এক্সফোলিয়েট হিসেবে ব্যবহার করা যেতে পারে।

ঘুরতে গিয়ে সেলফি তুললেই দিতে হবে জরিমানা

Previous article

তেল ছাড়াও বানাতে পারেন বেক্‌ড নিমকি

Next article

You may also like

2 Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *