তথ্য ও প্রযুক্তিবিজ্ঞান

থার্মোমিটার যুক্ত হচ্ছে স্যামসাং গ্যালাক্সি ঘড়িতে

0
w5

বিশ্বে কোভিড-১৯ মহামারী ছড়িয়ে পড়ার পর থেকে শরীরের তাপমাত্রা পরিমাপ করা একটি নিত্তনৈমিত্তিক কাজ হয়ে উঠেছে। আর এ কারনেই গ্যালাক্সি ওয়াচ ফাইভে প্রথমবারের মতো থার্মোমিটার ফাংশন যোগ করার সিদ্ধান্ত নিয়েছে স্যামসাং ইলেক্ট্রনিকস। আগামি আগস্টে থার্মোমিটার যুক্ত ঘড়িটি বাজারে আসবে বলে জানা গেছে।

গত বছর ব্লাড প্রেসার, ইলেক্ট্রোকার্ডিওগ্রাম এবং রক্তে অক্সিজেন মাত্রা পরিমাপক সেন্সরযুক্ত গ্যালাক্সি ফোর বাজারে নিয়ে আসে স্যামসাং। এরই ধারাবাহিকতায় এর নতুন সংস্করনে থার্মোমিটার যোগ করা হচ্ছে। গ্যালাক্সি ওয়াচ ব্যবহারকারীরা থার্মোমিটার ফাংশন ব্যবহার করে কোভিড-১৯ শনাক্ত করতে পারবে। শারীরিক অবস্থা বোঝার জন্য শরীরের তাপমাত্রা খুবই গুরুত্বপূর্ণ নির্দেশক। বিভিন্ন কারণে জ্বর হয়ে থাকে সংক্রামক রোগের পাশাপাশি ঠান্ডা এমনকি নারীদের ডিম্বচক্রের ক্ষেত্রেও জ্বর হয়।

তবে মূল সমস্যা হলো কব্জিতে থাকা স্মার্ট ওয়াচ দিয়ে শরীরের তাপমাত্রা সঠিকভাবে পরিমাপ করা যাবে কিনা তা নিয়ে প্রশ্ন রয়েছে। ত্বকে শনাক্তকারী তাপমাত্রা সূর্যের আলো এবং ব্যায়ামের মতো বাইরের পরিবেশের মাধ্যমে বেশি প্রভাবিত হয় । আর এ কারনেই স্যামসাং এবং অ্যাপলের মতো কোম্পানিগুলো এতোদিন থার্মোমিটার ফাংশন আনে নি।

তবে বলা হচ্ছে, স্যামসাং ইলেক্ট্রনিকস এমনভাবে প্রযুক্তি তৈরি করেছে যাতে শরীরের তাপমাত্রা সঠিকভাবে নির্ণয় করা সম্ভব। নতুন তারবিহীন এয়ারফোন বাডগুলোতেও থার্মোমিটার ফাংশন ব্যবহারের জন্য চিন্তা করা হচ্ছে। গ্যালাক্সি বাড তৈরির কাজ শেষ হয়েছে এবং এটি প্রকাশের তারিখ ঘোষণা করা হবে শিগগিরই। স্যামসাং ইলেক্ট্রনিক্স কানের পর্দা থেকে ওয়্যারলেস এয়ারফোনে নির্গত ইনফ্রারেড তরঙ্গ দৈর্ঘ্য শনাক্ত করার মাধ্যমে শরীরের তাপমাত্রা পরিমাপ করে।

চলতি বছর পরিধানযোগ্য ডিভাইস বাজারে আনার ব্যাপারে বেশি গুরুত্ব দিচ্ছে স্যামসাং ইলেক্ট্রনিকস। এ খাতের আগের বছরের তুলনায় ডাবল ডিজিট প্রবৃদ্ধির আশা করছে কোম্পানিটি। স্মার্টফোনের তুলনায় এই ডিভাইসগুলো বাজারে বেশি প্রভাব রাখার কারণে বাজার শেয়ার বৃদ্ধিতে এ খাতেই গুরুত্ব দিচ্ছে কোম্পানিটি।

বাজার গবেষনা প্রতিষ্ঠান আইডিসির মতে, কোভিড-১৯ মহামারীর সময়ে ২০২০ সালে পরিধানযোগ্য ডিভাইসের বাজার আগের বছরের তুলনায় ৫০ শতাংশ বেড়েছে। আর ২০২০ সালের তুলনায় তা বেড়েছে ২০ শতাংশ।

উদ্যোক্তা গড়তে প্রভাবিত করছেন অ্যালিসি ডি টোনাক

Previous article

ফাইভজি স্পেকট্রাম নিলামে তিন অপারেটর

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *