রসুইঘর

দুধ জ্বাল দিতে গিয়ে ফেটে গেলে কোন কাজে লাগাবেন?

0
splmlk

অনেক সময় বাড়িতে সদ্য কিনে আনা দুধ ফোটাতে গিয়ে ফেটে যায়। কখনও আবার বাড়িতে থাকা দুয়েক দিনের পুরনো দুধও ফেটে যায়। এমন অবস্থায় সেই ফেটে যাওয়া দুধ ফেলে দেওয়া ছাড়া কোনও উপায় থাকে না। অনেকেই অবশ্য সেই দুধ দিয়ে ছানা তৈরি করে নেন। ছানা দিয়েই বানিয়ে ফেলেন কোফতা কারি কিংবা হরেক রকম মিষ্টি। তবে জানেন কি, এই নষ্ট দুধ গৃহস্থলীর অনেক কাজে লাগে?

১) নষ্ট দুধ দিয়ে আপনি বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন চিজ। দুধ ছানা কাটতে শুরু করলে তাতে ভিনেগার মিশিয়ে অনবরত নাড়তে থাকুন। এরপর দেখবেন জল আর চিজ আলাদা হয়ে গিয়েছে। চিজ গরম জল থেকে তুলে নিয়ে লবণ পানিতে ভালো করে ধুয়ে নিন, যাতে ভিনেগারের টক ভাব কেটে যায়। এবার পানি থেকে তুলে নিয়ে সেলোফিন র‌্যাপে মুড়ে তিন ঘণ্টা ফ্রিজে রেখে দিলেই তৈরি হয়ে যাবে মোজ্জারেলা চিজ।

২) স্যালাড ড্রেসিং করতেও কাজে আসে নষ্ট দুধ। তবে মাথায় রাখতে হবে প্যাকেটের দুধ দিয়ে তা হবে না।

৩) এমনকি, ফেটে যাওয়া দুধ থেকে তৈরি হতে পারে কেক বা প্যানকেক। দুধ ফেটে গেলে ফেলে না দিয়ে জিভে জল আনা মিষ্টি তৈরি করে ফেলতে পারেন।

৪) গাছের পরিচর্যাতেও আমরা এই দুধ ব্যবহার করতে পারি। নষ্ট হয়ে যাওয়া দুধ সার হিসেবে খুব ভালো কাযে দেয়। এই দুধ গাছের গোড়ায় দিলে গাছ খুব তাড়াতাড়ি বাড়ে।

৫) ত্বকের যত্ন নেওয়ার জন্যও ফেটে যাওয়া দুধ দারুণ উপকারী। এটি ফেসপ্যাকের মতো মুখে লাগিয়ে নিন। তারপর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বকের জেল্লা বাড়বে।

৬) বাড়িতে বিড়াল থাকলে তাকেও দিতে পারেন এই দুধ। দুধ এমনিতেই বিড়ালদের খুব প্রিয়। আমরা ফেটে যাওয়া দুধ না খেতে পারলেও বিড়ালদের কোনও অসুবিধা হয় না। বরং ফেটে যাওয়া দুধের গন্ধ ওদের বড়ই প্রিয়। একবার দিয়েই দেখুন না, পোষ্য বিড়ালটি চেটেপুটে খেয়ে ফেলবে।

কিভাবে রাধবেন কচুপাতা চিংড়ি

Previous article

সবজি রপ্তানি বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম উৎস হবে: কৃষিমন্ত্রী

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *