ব্যবসা-বাণিজ্য

দেশে চার পণ্যের আমদানি ২১% কমেছে

0
দেশে চার পণ্যের আমদানি ২১% কমেছে

বিশ্ববাজারে দাম কমলেও চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই-২৬ সেপ্টেম্বর) গম, চিনি, মসুর ও মটর ডালের আমদানি আগের বছরের তুলনায় কমেছে প্রায় ২১ শতাংশ বা ৩৮ কোটি কেজি।

এ বিষয়ে ব্যবসায়ীরা বলছেন, ডলারের দামে অস্থিরতার কারণে আমদানি করা পণ্য বিক্রি করে মূলধন তুলতে পারবেন কি না, এ অনিশ্চয়তা থেকে আমদানি কমিয়ে দিয়েছেন। বিশ্ববাজারে দাম কমতির দিকে থাকায় ক্রয়াদেশ দেওয়ার পর পণ্যের দাম আরও কমে যায় কি না এবং তাতে লোকসানের শঙ্কায় আমদানি কম করেছেন। এছাড়া ডলার-সংকট ও ঋণপত্র খুলতে বিলম্বের কারণেও আমদানি কমেছে।

নিত্যপণ্যের আমদানি যেমন কমেছে, তেমনি বাজারে চাহিদাও কমেছে। সে জন্য বাজারে কোনো সংকট নেই। তবে ভারত গম রপ্তানিতে বিধিনিষেধ প্রত্যাহার না করলে গমসহ কয়েকটি পণ্য আমদানিতে আগাম কিছু ব্যবস্থা নেওয়া দরকার। তাহলে ভবিষ্যতে কোনো সমস্যা হবে না।

আরও পড়ুনঃ ঈশ্বরদী ইপিজেডে ১২০ লাখ ডলার বিনিয়োগ চীনা কোম্পানির

চলতি অর্থবছরের জুলাই থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত আমদানির তথ্য অনুযায়ী, গম, চিনি, মসুর ও মটর ডাল—এই চার পণ্য আমদানি হয়েছে ১৪ লাখ ৩১ হাজার টন বা ১৪৩ কোটি কেজি। গত অর্থবছরের একই সময়ে এসব পণ্য আমদানি হয়েছিল ১৮ লাখ ১৫ হাজার টন বা ১৮১ কোটি কেজি; অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় গত তিন মাসে চার পণ্যের আমদানি কমেছে প্রায় ২১ শতাংশ বা ৩৮ কোটি কেজি। বিশ্ববাজারে পণ্যের দাম কমলেও ডলারের উচ্চ মূল্যের কারণে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। আবার গ্যাস-সংকটে কারখানার নিরবচ্ছিন্ন উৎপাদনও ব্যাহত হচ্ছে, তাতে বাড়ছে উৎপাদন খরচ। ডলারের দাম কমলে ভোক্তারা আরও বেশি সুফল পেতেন।

 

ইউরোপে দৃশ্যমান হচ্ছে প্রাচীন ঐতিহ্য

Previous article

প্রধানমন্ত্রী হলেন সৌদি যুবরাজ সালমান

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *