উদ্যোক্তার গল্পদেশি উদ্যোক্তা

দেশে প্লাস্টিকশিল্পের কাঁচামাল উৎপাদন শুরু

0
দেশে প্লাস্টিকশিল্পের কাঁচামাল উৎপাদন শুরু

প্লাস্টিকশিল্পে পণ্য তৈরির মূল কাঁচামাল পিভিসি ও পেট রেজিন উৎপাদনের বড় একটি কারখানা চালু করেছে মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ বা এমজিআই।

গত সপ্তাহে কারখানাটিতে পরীক্ষামূলক উৎপাদন শুরু হয়। বাংলাদেশে প্লাস্টিকের কাঁচামাল তৈরির প্রথম কারখানা এটি।

নতুন এই কারখানার অবস্থান নারায়ণগঞ্জের মেঘনাঘাটে মেঘনা অর্থনৈতিক অঞ্চলে। এই কারখানায় বিনিয়োগ করা হয়েছে প্রায় ৪০ কোটি ডলার। প্রতি ডলারের বিনিময়মূল্য ১০০ টাকা ধরে হিসাব করলে দেশীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ৪ হাজার কোটি টাকা।

এই প্রকল্পে বড় অঙ্কের ঋণসুবিধা দিয়েছে নেদারল্যান্ডসের আইএনজি ব্যাংক। বাংলাদেশি উদ্যোক্তাদের একক কোনো কারখানায় এটিই সর্ববৃহৎ বিনিয়োগ।

প্লাস্টিকের মূল কাঁচামাল পিভিসি ও পেট রেজিন এত দিন ছিল শতভাগ আমদানিনির্ভর। নতুন এ কারখানা স্থাপনের ফলে আমদানিনির্ভরতা কিছুটা হলেও কমবে।

আরও পড়ুনঃ বাজার মূল্যেই হবে জমির দলিল

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) তথ্য অনুযায়ী, গত ২০২১-২২ অর্থবছরে প্লাস্টিক পণ্য প্রস্তুতকারক ২৫০ প্রতিষ্ঠান ৩ লাখ ২৬ হাজার টন পিভিসি আমদানি করেছে। আর আমদানিতে ব্যয় হয় প্রায় ৪৭ কোটি ডলার বা ৪ হাজার ৭০০ কোটি টাকা। এ ছাড়া গত অর্থবছরে পেট রেজিন আমদানি হয়েছে ২ লাখ ২৯ হাজার টন। এতে ব্যয় হয়েছে ২৭ কোটি ডলার বা ২ হাজার ৭০০ কোটি টাকা।

এমজিআইয়ের নতুন এ কারখানায় পিভিসি ও পেট রেজিনের বার্ষিক উৎপাদনক্ষমতা ২ লাখ ৯৫ হাজার টন। অর্থাৎ কারখানাটিতে পুরোদমে উৎপাদন শুরু হলে তাতে প্লাস্টিকের কাঁচামাল আমদানিনির্ভরতা অর্ধেক কমে যাবে।

 

নতুন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমের জন্য ইউজিসির নীতিমালা

Previous article

আওয়ামী লীগ রাজপথে যুদ্ধ করতে চায় না: তথ্যমন্ত্রী

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *