উদ্যোক্তার গল্পদেশি উদ্যোক্তা

দেশ সেরা ট্রান্সপোর্ট সার্ভিস তালিকায় নিজেকে দেখতে চান হৃদিতা মুন

1
302184790 633755838093051 4765555561168825972 n

উদ্যোক্তা জার্নালের বিশেষ আয়োজন ‌‘উদ্যোক্তা গল্প’-র আজকের পর্বে, নিজের উদ্যোগ নিয়ে কথা বলেছেন হৃদিতা মুন। চলুন শুনি তার উদ্যোক্তা জীবনের গল্প।

আমি সুলতানা রাজিয়া (সার্টিফিকেট নেইম)। সবাই হৃদিতা মুন নামেই চেনে। জন্ম চট্টগ্রামে, বেড়ে ওঠা ঢাকাতে।

ক্যারিয়ারের শুরু থেকেই চাকরি করছি, তারপর করোনাকালীন সময়ে যখন হোম অফিস করছিলাম তখনই অনলাইনে অনেককেই দেখলাম উদ্যোক্তা হতে। আমিও চিন্তা করলাম চাকরির পাশাপাশি কিছু একটা করি। তাই পথচলা শুরু করলাম “Moon’s Cooking Studio” (মুন’স কুকিং স্টুডিও) এর মাধ্যমে।

আমি কাজ করছি হোমমেইড ফুড, ক্যাটারিং আর ট্রান্সপোর্ট সার্ভিস নিয়ে। আমার হোমমেইড ফুড ক্যাটারিং বিজনেসের নাম “Moon’s Cooking Studio” এবং ট্রান্সপোর্ট সার্ভিসের নাম “Holudbati” (হলুদ বাতি)।

“Moon’s Cooking Studio” এর অনলাইনের বিজনেসের শুরুটা দুর্দান্ত ছিলো। করোনাকালীন সময়ে কেউ করোনা রোগীদেরকে খাবার ডেলিভারি করতো না, কিন্তু আমি বেছে বেছে তাদেরকেই খাবার ডেলিভারি করতাম। তাই তারা যখন শুনেছে আমি খাবার ডেলিভারি করছি তখন তারা আমাকেই নক করতো। প্রতিদিন প্রচুর পরিমাণে খাবার আমার এই কিচেন থেকে সরবরাহ করা হতো। মূলধনটা আসলে দুই থেকে তিন হাজার টাকা ছিলো। যেহেতু হোম কিচেন তাই তেমন একটা বেগ পেতে হয়নি। আর আমার “Holudbati” বিজনেস একটি গাড়ি দিয়ে শুরু করেছিলাম।

একজন উদ্যোক্তা হতে হলে তার ডেডিকেশনটা খুব বেশি মাত্রায় প্রয়োজন, তারপর ধৈর্য। কি নিয়ে ব্যবসা করবো সেটি সম্পর্কে জ্ঞান অর্জন প্রয়োজন। কোনো ভুল চোখে পড়লে সেই ভুল মেনে নিয়ে তা পরিবর্তন করার মানসিকতা প্রয়োজন।

বর্তমানে আমার “Moon’s Cooking Studio” তে আমরা ৪ জন কাজ করছি, আর “Haludbati” ট্রান্সপোর্ট সার্ভিসে ২৬ জন লোক কাজ করছে। আমিও চাকরি খুঁজেছি, চাকরি করেছি। কিন্তু চাকরি করতে করতে এক পর্যায়ে মনে হলো নিজের কিছু একটা করা দরকার, তাতে আমার আমিত্বকে খুঁজে পাওয়া যায়।

Grey Brown Simple Photo Collage
আমার “Moon’s Cooking Studio” থেকে হোমমেইড স্বাস্থ্যকর খাবার ডেলিভারি করা হয়। আর ট্রান্সপোর্ট সার্ভিস “Holudbati” থেকে বিভিন্ন অফিসে অফিসে পিক এন্ড ড্রপ সার্ভিস প্রদান করা হয়। দিনে দিনে আমার “Holudbati” অনেক প্রসার লাভ করছে আলহামদুলিল্লাহ। বর্তমানে ২২ টি গাড়ি আমার প্ল্যাটফর্মে চলছে। কেউ ইচ্ছে করলেই আমার প্ল্যাটফর্মে গাড়ি দিতে পারেন।

আমাদের দেশের প্রেক্ষাপট নারী উদ্যোক্তাদের জন্য একটু চ্যালেঞ্জিং। ফ্যামিলির সমস্ত কাজ কমপ্লিট করে তারপরে নিজের উদ্যোগে সময় অনেকেই দিতে পারেন না, তাই উদ্যোগ শুরু করার পরেও এই সমস্ত বাঁধার কারণে তারা তাদের উদ্যোগ আর চালিয়ে যেতে পারেন না।

আমার আসলে তেমন প্রতিবন্ধকতার অভিজ্ঞতা নেই আলহামদুলিল্লাহ। কারণ আমার স্বামী আমার সমস্ত কাজে আমাকে সহায়তা করে। দু’জন মিলিতভাবে আমরা সিদ্ধান্ত নিই। কিভাবে কোনটা করলে ভালো হবে এগুলো আমরা আলাপ আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নিয়ে কাজ করি।

আরও পড়ুনঃ সফল ব্যবসায়ী হিসেবে নতুনদের আইকন হতে চান পপি হিমাদ্রি

আমার “Moon’s Cooking Studio” এর সেল মাশাআল্লাহ ভালো। আর “Haludbati” এর টার্নওভারও মাশাআল্লাহ অনেক ভালোর দিকে। আমার কিচেনের খাবারে কাস্টমাররা যথেষ্ট ইম্প্রেসড। আর আমি ‘রাধুনী সেরা মাংসের রেসিপি’ কনটেস্টে সেরা দশে এসেছি। এজি এগ্রো ফুডে ‘ফার্স্ট রানার আপ’ হয়েছি। ফখরুদ্দিন কিচেনে ‘বেস্ট রেসিপি’ নির্বাচিত হয়েছি। প্রাণ ঝটপট রান্নায় ‘প্রথম স্থান’ অধিকার করেছি।

এখনো কোনো সরকারি সহযোগিতা পাইনি। কিন্তু বেসরকারি বলতে ESCAP এবং কমনওয়েলথ থেকে আমি মালদ্বীপে ট্রেনিং করার সুযোগ পেয়েছিলাম ডিজিটাল মার্কেটিং এর উপরে। সেখানে ৭ দিন আমাদের ট্রেনিং হয়েছিলো সম্পূর্ণ বিনা খরচে। বলতে গেলে ওই ট্রেনিং আমার জীবনের মোড় ঘুরিয়ে দেয়, যা কিছু অজানা ছিলো ওই ট্রেনিংয়ের মাধ্যমে সবকিছু জানতে পেরে গেছি।

আমার প্রতিষ্ঠানের অর্জন মানুষের বিশ্বাস এবং ভরসা। বাংলাদেশের ট্রান্সপোর্ট ফ্যাসিলিটি আরো উন্নত করার লক্ষ্যে “হলুদ বাতি” কাজ করে যাচ্ছে নিরলসভাবে। আমি স্বপ্ন দেখি সকল চাকরিজীবীরা ঝামেলা মুক্তভাবে স্বাস্থ্যকর পরিবেশে, দূষণমুক্ত পরিবেশে অফিসে যেনো আসা-যাওয়া করতে পারে। আগামী ৫ বছর পর দেশের নাম্বার ওয়ান ট্রান্সপোর্ট সার্ভিস প্রোভাইডার হিসেবে নিজেকে দেখতে চাই।

বিসিএস পরীক্ষাপদ্ধতিতে বড় পরিবর্তন আসছে

Previous article

চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই তাইওয়ানে অস্ত্র বিক্রির ঘোষণা যুক্তরাষ্ট্রের

Next article

You may also like

1 Comment

  1. […] আরও পড়ুনঃ দেশ সেরা ট্রান্সপোর্ট সার্ভিস তালিকা… […]

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *