এসএমই বার্তা

দ্বিতীয় দফায় প্রণোদনার ২০০ কোটি টাকা বিতরণ করলো এসএমই ফাউন্ডেশন

0
images 10

দ্বিতীয় দফায় প্রণোদনার ২০০ কোটি টাকা বিতরণ করলো এসএমই ফাউন্ডেশন

করোনা ভাইরাসজনিত অর্থনৈতিক ক্ষতি পুনরুদ্ধার এবং প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সরকার ঘোষিত দ্বিতীয় দফার প্রণোদনা প্যাকেজের আওতায় এসএমই ফাউন্ডেশন মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোক্তাদের মাঝে ২০০ কোটি টাকা বিতরণ করেছে।
চলতি ২০২১-২২ অর্থবছরের জুলাই-জুন সময়ে প্রণোদনার এই অর্থ বিরতণের লক্ষ্যমাত্রা থাকলেও প্রতিষ্ঠানটি ডিসেম্বরের আগেই লক্ষ্যমাত্রার পুরোটাই বিতরণ সম্পন্ন করেছে। ১৯টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে ২ হাজার ১৮১ জন উদ্যোক্তাকে ২০০ কোটি টাকা দেওয়া হয়। এর আগে প্রথম দফায় এসএমই ফাউন্ডেশন প্রণোদনার ১০০ কোটি টাকা বিতরণ করে। সবমিলিয়ে প্রতিষ্ঠানটি মোট ৩০০ কোটি টাকার প্রণোদনার অর্থ বিতরণ করলো।

৩০ জানুয়ারি, ২০২২: গ্রামীণ অঞ্চলের প্রান্তিক পর্যায়ের সিএমএসএমই উদ্যোক্তাদের সহজ শর্তে এবং স্বল্প সুদে প্রণোদনার ঋণ বিতরণ করা হয়। সরকার দ্বিতীয় দফায় সিএমএসএমইর জন্য মোট ১ হাজার ৫০০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করে।

এসএমই ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সংস্থাটির বিতরণ করা ঋণ গ্রহীতার মধ্যে নারী-উদ্যোক্তার সংখ্যা ২৬ শতাংশ এবং পুরুষ উদ্যোক্তা রয়েছে ৭৪ শতাংশ। ঋণপ্রাপ্তদের মধ্যে ১ হাজার ৪৬২ জন ট্রেডিং খাতের, ১ হাজার ১৬৭ জন উৎপাদন খাতের এবং ৪৭৭ জন সেবা খাতের। ৫০ শতাংশ উদ্যোক্তাই ৫ লাখ টাকার চেয়ে কম ঋণ পেয়েছেন।

স্বাস্থ্যবিধি না মানলে কঠোর হবে ডিএনসিসি

Previous article

বাণিজ্য মেলায় ১৬ মিলিয়ন ডলারের রপ্তানি আদেশ লাভ

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *