স্বাস্থ্য

দ্রুত বিস্তার ঘটছে ওমিক্রনের আরেক রূপ

0
omi

ওমিক্রনের আক্রমণ যখন থিতিয়ে এসেছে যুক্তরাষ্ট্রে, তখন বিজ্ঞানীদের নজরে পড়েছে এর আরেক রূপ দ্রুত বিস্তার লাভ করছে ইউরোপ ও এশিয়ায়। এরই মধ্যে এর অস্ত্বিতের দেখা মিলেছে ভারতে, বলছেন সে দেশের বিজ্ঞানীরা।

যার নাম দেয়া হয়েছে ওমিক্রন বিএ–২। এর সংক্রমণ আছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া, টেক্সাস ও ওয়াশিংটনে। ক্রমেই এর বিস্তার বাড়বে এমন অনুমান অনেকের। আর এটি ওমিক্রনের পূর্বসূরি থেকে বেশি সংক্রামক হতেও পারে বলছেন, বার্ন বিশ্ববিদ্যালয়ের এপিডেমিওলজিস্ট এমা হড ক্রফট। এর থাকতে পারে ছোটখাটো সুবিধা, বিএ–২ হতে পারে আরেকটু বেশি সংক্রামক (১-৩ শতাংশ)।

কী তাহলে বিএ–২? এম হড ক্রফট বলছেন, একে বলা যেতে পারে অমিক্রন–১–এর সহোদর। অমিক্রন–১ থেকে এটি একগুচ্ছ মিউটেশনের (৩০-৬০ শতাংশ) অংশীদার হয়। আর বাকিটা এর নিজের।

এক রকমের হলেও যেনো ভিন্ন। ঠিক সহোদরের মতো ভিন্ন হলেও সম্পর্কিত। গত নভেম্বরে দক্ষিণ আফ্রিকা আর বতসোয়ানার বিজ্ঞানীরা অমিক্রনের তিনটি রূপ পেয়েছিলেন; বিএ–১, ২ আর ৩। বিএ–১ ছিল শক্তিশালী। তাই এটি উড়াল দিয়ে বিস্তার লাভ করলো পৃথিবীতে। বিএ–২ আর ৩ ছিল তখন অপেক্ষাকৃত দুর্বল।

ইদানীং বিএ-২ বেশ বিস্ময়ের কারণ হয়েছে বিজ্ঞানীদের কাছে। কিছু দেশে এটি ওমিক্রন বিএ-১-কে প্রতিযোগিতায় হারিয়ে বেশি সংক্রামক হয়ে ওঠার আশঙ্কা রয়েছে। ডেনমার্কে গত ডিসেম্বরে অমিক্রন-১-এর উত্তাল ঢেউয়ের পর থিতিয়ে এল যখন, তখন বিএ-২-এর ঢেউ শুরু। আর এখন করোনার অতিমারির ঢেউয়ে ডেনমার্ক বিপর্যস্ত। বিএ-২ নিল আধিপত্য আর এর প্রভাব ডেনমার্কে স্পষ্ট। রোগীর আরোহণ পর্ব চলছে খাড়াভাবে, ৪০ হাজার সংক্রমণ প্রতিদিন।

ইংল্যান্ড আর জার্মানিতে চলছে এর ঝড়। অনেক গবেষণায় দেখা গেছে, ডেলটার চেয়ে ওমিক্রন–১ কম গুরুতর রোগ ঘটায়। হতে পারে ওমিক্রন বিএ–২ একই চরিত্রের। ডেনমার্কের সংক্রমণ নিরীক্ষণ করে তেমন ধারণাই আসে। আর হাসপাতাল গমন হতে পারে কম, টিকার তৃতীয় ডোজ হয়তো দেবেও এর বিরুদ্ধে সুরক্ষা। তাই আমাদের স্বাস্থ্যবিধি মেনে চলে টিকার তিনটি ডোজই সম্পূর্ণ করা যুক্তিযুক্ত হবে।

নিজের উদ্যোগকে ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠা করতে চান আফরোজা আলম অধরা

Previous article

সাড়ে ১৪ লাখ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তির জন্য নির্বাচিত

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *