আন্তর্জাতিকখবর

দ. সুদানের শিবিরে যৌন নির্যাতন; জরুরি প্রতিবেদন চাইলেন জাতিসংঘপ্রধান

0
দ. সুদানের শিবিরে যৌন নির্যাতন; জরুরি প্রতিবেদন চাইলেন জাতিসংঘপ্রধান

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস দক্ষিণ সুদানের জাতিসংঘ পরিচালিত শিবিরে কর্মীদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগের বিষয়ে জরুরি প্রতিবেদন চেয়েছেন ।

দ্য নিউ হিউম্যানিটারিয়ান ও আল-জাজিরার অনুসন্ধানে জাতিসংঘ পরিচালিত শিবিরটিতে সাহায্যকর্মীদের দ্বারা সংঘটিত যৌন নির্যাতনের অনেক ঘটনা উঠে আসে। অনুসন্ধানী প্রতিবেদনটি বৃহস্পতিবার প্রকাশিত হয়।

অনুসন্ধানী প্রতিবেদনে বলা হয়, শিবিরের এই সমস্যা মোকাবিলার জন্য জাতিসংঘের নেতৃত্বে একটি টাস্কফোর্স থাকা সত্ত্বেও এসব ঘটনা অনেকাংশে নিয়ন্ত্রণহীন ছিল।

আরও পড়ুনঃ দেশে ১৩ কোটি ইন্টারনেট ব্যবহারকারী আছে: পলক

দ্য নিউ হিউম্যানিটারিয়ান ও আল-জাজিরার অনুসন্ধান প্রকাশের পর অভিযোগের বিষয়ে জরুরি প্রতিবেদন চাইলেন জাতিসংঘ মহাসচিব। জবাবদিহি নিশ্চিতে জাতিসংঘের কর্মকর্তাদের গৃহীত পদক্ষেপের বিস্তারিত তথ্য চেয়েছেন তিনি।

দক্ষিণ সুদানের ভয়াবহ গৃহযুদ্ধ থেকে বাঁচতে পালিয়ে আসা লোকদের আশ্রয় দিতে দেশটির মালাকাল শহরে ২০১৩ সালের শেষভাগে শিবিরটি চালু হয়। শিবিরটিতে বর্তমানে প্রায় ৩৭ হাজার লোক রয়েছে।

শিবিরে সাহায্যকর্মীদের দ্বারা সংঘটিত যৌন নির্যাতনের অভিযোগ প্রথম প্রকাশিত হয় ২০১৫ সালে। পরবর্তী সময়ে শিবিরে এই সমস্যার মাত্রা আরও বাড়ে বলে অনুসন্ধানে উঠে এসেছে।

দেশে ১৩ কোটি ইন্টারনেট ব্যবহারকারী আছে: পলক

Previous article

তরকারিতে অতিরিক্ত লবণ-মরিচ দিয়ে ফেললে কি করবেন জানেন?

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *