খবরছবিজাতীয়

নতুন প্রজন্মকে দেশ গড়ায় আত্মনিয়োগ করতে হবে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

0
received 555739319319697

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন,  আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ-দেশ গড়ার কারিগর। রাষ্ট্র তাকিয়ে আছে নতুন প্রজন্মের প্রতি যেন তারা আগামী দিনের যোগ্য ও সুনাগরিক হয়ে গড়ে ওঠে দেশ গড়ায় আত্মনিয়োগ করে। জাতির পিতার জীবনাদর্শ ও চেতনাকে বুকে ধারণ করে সেবার মনোবৃত্তি নিয়ে তাদের এগিয়ে আসতে হবে।

প্রতিমন্ত্রী আজ সকালে বরিশাল জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘ঐতিহাসিক ৭ই মার্চ-২০২২’ জাতীয় দিবস উদযাপন উপলক্ষ্যে বরিশাল জেলা প্রশাসন আয়োজিত কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

বরিশালের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো: শহীদুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা ম. হামিদ, বরিশাল মেট্রোপলিটন পুলিশ (বিএমপি) এর উপপুলিশ কমিশনার দক্ষিণ মোঃ আলী আশরাফ ভূঞা বিপিএম-বার, বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মোঃ ইউনুস, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বরিশাল অঞ্চলের উপপরিচালক মোঃ আনোয়ার হোসেন ও বীর মুক্তিযোদ্ধা কেএসএ মহিউদ্দিন মানিক।

মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনীর দোসর রাজাকার-আলবদরদের হাতে নিজের নির্মম নির্যাতনের অভিজ্ঞতার কথা বর্ণনা করতে করে প্রধান অতিথি কে এম খালিদ এমপি বলেন, বাংলাদেশ কৃষি বিশ্বিবদ্যালয়ের ফজলুল হক হলের ২১০ক নং কক্ষে রাজাকারদের হাতে চরম নির্যাতনের শিকার হই যার ক্ষতচিহ্ন আজো আমি বহন করছি।

দেশপ্রেম ও সাহস ছিল বলেই সেদিন আমি ভয় পাইনি ও ঘাবড়ে যাইনি। সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, বীর মুক্তিযোদ্ধাদের একটা অংশ ছিল বয়সে কিশোর ও তরুণ। কিন্তু এত অল্প বয়সেও তারা সেদিন পিছপা হয়নি। দেশ ও মাটির টানে বুকে সাহস সঞ্চয় করে তারা সেদিন মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। তিনি এসময় নতুন প্রজন্মকে সাহসিকতা ও দেশপ্রেমের সহিত কাজ করে দেশকে এগিয়ে নেয়ার আহবান জানান।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ বলেন, ব্রিটিশ উপনিবেশ থেকে যেসব দেশ মুক্ত হয়ে স্বাধীনতা অর্জন করেছে তাদের মধ্যে বাংলাদেশই একমাত্র দেশ যাদের যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করতে হয়েছে। তিনি বলেন, পৃথিবীর বিভিন্ন দেশের স্বাধীনতা দিবস আছে। একমাত্র আমাদের স্বাধীনতার পাশাপাশি বিজয় দিবস রয়েছে; কারণ, আমরা যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি, বিজয় ছিনিয়ে নিয়ে এসেছি।

পরে প্রতিমন্ত্রী কুইজ প্রতিযোগিতায় বিজয়ী শিশু-কিশোরদের মাঝে পুরস্কার বিতরণ করেন এবং ঐতিহ্যবাহী বরিশাল পাবলিক লাইব্রেরি পরিদর্শন করেন। প্রতিমন্ত্রী বিকালে বরিশাল জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত বরিশাল বিভাগীয় পিঠা উৎসব-২০২২ এর উদ্বোধন করেন।

গাজীপুরে ৫০ শয্যা বিশিষ্ট ডায়বেটিক হাসপাতালের ভিত্তি প্রস্তর স্থাপন

Previous article

১৩ বছরে মানুষের ক্রয় ক্ষমতা বেড়েছে প্রায় তিনগুণ: তথ্যমন্ত্রী

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

More in খবর