আন্তর্জাতিকখবরশীর্ষ সংবাদস্বাস্থ্য

নিউ ইয়র্কে ছড়িয়ে পড়েছে পোলিও ভাইরাস

0
নিউ ইয়র্কে ছড়িয়ে পড়েছে পোলিও ভাইরাস

নিউ ইয়র্ক ও এর আশেপাশের চারটি এলাকায় পয়োঃবর্জ্য পানিতে পোলিওভাইরাস পাওয়া যাওয়ায় যুক্তরাষ্ট্রের উত্তরপূর্বাঞ্চলীয় এ অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করেছেন গভর্নর।

এখন পর্যন্ত মাত্র একজনের ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার কথা জানা গেছে। প্রায় এক দশকের মধ্যে যুক্তরাষ্ট্রে এটিই প্রথম পোলিওতে আক্রান্ত হওয়ার ঘটনা।

এ বিষয়ে নিউ ইয়র্কের স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, নিউ ইয়র্ক শহর ও আশপাশের চারটি এলাকার পয়োঃবর্জ্য পানিতে পোলিওভাইরাস পাওয়া গেছে; এই ভাইরাস মানুষকে পক্ষাঘাতগ্রস্ত করে দিতে পারে। কিন্তু নিউ ইয়র্ক রাজ্যের অনেক অংশে এই ভাইরাস মোকাবেলায় সক্ষম টিকাদানের হার খুবই কম। তাদের লক্ষ্য হচ্ছে বর্তমানে রাজ্যজুড়ে পোলিওর টিকাদান হারকে ৭৯ শতাংশ থেকে বাড়িয়ে ৯০ শতাংশের উপরে নিয়ে যাওয়া।

এক বিবৃতিতে স্বাস্থ্য কমিশনার ড. মেরি বাসেট বলেছেন, “পোলিওর ক্ষেত্রে আমরা অবহেলা করতে পারি না। যদি আপনি কিংবা আপনার সন্তান টিকা না নিয়ে থাকেন বা টিকার বিষয়ে না জেনে থাকেন, তাহলে পক্ষাঘাতজনিত রোগের খপ্পরে পড়ার বাস্তব ঝুঁকি রয়েছে। পক্ষাঘাতগ্রস্ত পোলিওর এক রোগী শনাক্ত হওয়ার মানে হচ্ছে হয়তো আরও কয়েকশ লোক আক্রান্ত হয়ে গেছে।”

যুক্তরাষ্ট্রে ৩ বা তার চেয়ে কম বয়সী শিশুদের প্রায় ৯৩ শতাংশই পোলিও টিকার অন্তত তিনটি ডোজ পেয়েছে বলে সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) দেওয়া টিকাদানের তথ্যে দেখা যাচ্ছে। নিউ ইয়র্ক শহরের উত্তরে রকল্যান্ড কাউন্টির টিকা না নেওয়া এক ব্যক্তি জুলাইয়ে পোলিও ভাইরাসে আক্রান্ত হয়ে পক্ষাঘাতগ্রস্ত হওয়ার পর কর্মকর্তারা অঙ্গরাজ্যের বর্জ্য পানি পরীক্ষা শুরু করেন।

বন্যাকবলিত পাকিস্তান পরিদর্শনে জাতিসংঘ মহাসচিব

Previous article

তিমির সঙ্গে নৌকার ধাক্কা! ৫ জনের মৃত্যু

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *