উদ্যোক্তার গল্পদেশি উদ্যোক্তা

নিজের অনুপ্রেরণা থেকেই উদ্যোক্তা হলেন আফরোজা খানম লিপি

0
287695348 427988862337241 843789632108374962 n

উদ্যোক্তা জার্নালের বিশেষ আয়োজন ‌‘উদ্যোক্তা গল্প’-র আজকের পর্বে, কথা হলো উদ্যোক্তা আফরোজা খানম লিপির সঙ্গে। আজ শুনবো তার উদ্যোক্তা হয়ে ওঠার গল্প।

আসসালামু আলাইকুম। আমি আফরোজা খানম লিপি। আমার জন্ম ঢাকা এবং ঢাকাতেই বেড়ে ওঠা। নিজে কিছু করতে হবে এর উৎসাহ বা প্রেরণা আমি নিজেই নিজেকে দিয়েছি।

আমি কাজ করছি মেয়েদের পোশাক, বেডশীট এবং ফুড নিয়ে। আমার পেইজ এর নাম “সাজি ও সাজাই” এবং “Peanut House” (পিনাট হাউজ)। আমার শুরুটা এক প্রকার চ্যালেঞ্জ ছিলো। আমি পারবো কিনা সেটা ভেবে ভয়ও কাজ করছিলো। শুরুতে মূলধন ছিলো ১০ হাজার টাকা।

একজন উদ্যোক্তা হতে হলে প্রয়োজন মনোবল, সাহস, অনেক ধৈর্য্য শক্তি এবং যেকোনো বিপদে ভেঙে না পড়া। উদ্যোক্তা জীবনে এগিয়ে চলতে হলে আত্মপ্রত্যয়ী হওয়ার বিকপ্ল নেই।

আপাতত আমার প্রতিষ্ঠানে একজন কর্মী আছে। সবাই যেখানে চাকরি খুঁজতে ব্যস্ত, সেখানে আমি উদ্যোক্তা জীবনকে বেছে নিয়েছি। কারন এখানে যে স্বাধীনতা আছে তা চাকরি করার ক্ষেত্রে নেই। আমার উদ্যোগ হলো সবাই যাতে ঘরে বসে নিশ্চিন্তে ভালো মানের পন্য পেতে পারে সেই ব্যবস্থা করা। আমাদের দেশের প্রেক্ষাপটে নারী উদ্যোক্তাদের জন্য এখনো অনেক বাঁধা আছে, যা মোকাবেলা করা সবার জন্য সম্ভব হয় না। এক্ষেত্রে সবাইকে সহযোগিতার হাত বাড়াতে হবে আরো বেশি।

প্রতিবন্ধকতা অনেক ছিলো, এখনও আছে। এখন পর্যন্ত যত অভিজ্ঞতা হয়েছে সেটা মনে করলে মন খারাপ হয়ে যায়। বড় বাঁধা আমার ঘর থেকেই এসেছে যেটা আমার জন্য ভীষণ কষ্টের।

সেল এখন পর্যন্ত আলহামদুলিল্লাহ। অল্প পুঁজির বিজনেস অনুযায়ী যা সেল হচ্ছে তাতে আমি খুশি। আমার সেবায় বেশিরভাগ কাস্টমার সন্তুষ্ট। তাদের আমি মানসম্মত পন্য দিতে পেরেছি, যার অনেক রিভিউ আছে আমার পেইজে। সরকারি বা বেসরকারি কোনো সাহায্য পাইনি এখন পর্যন্ত।

আমার প্রতিষ্ঠানের অর্জন কাস্টমার এর ভালোবাসা, যা আমি ভালো পন্য দিয়ে পেয়েছি। ভবিষ্যৎ পরিকল্পনা হলো আমার প্রতিষ্ঠান কে একটা সুপরিচিত ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত করা। মানুষ যেনো একনামে আমার লোগো দেখেই চিনতে পারে আমার প্রতিষ্ঠান কে। আগামী ৫ বছর পর এটাই আমি স্বপ্ন দেখি। আমার স্বপ্ন পূরণের জন্য সবাই দোয়া করবেন।

দেশীয় পণ্য নিয়ে পথচলা সমৃদ্ধ করতে চান হাসিনা বিনতে হাই

Previous article

ইয়েসবিডিতে চলছে ঈদ মেলা!

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *