তথ্য ও প্রযুক্তিব্যবসা-বাণিজ্যমোবাইল

নেপালে রপ্তানি হচ্ছে সিম্ফনির স্মার্টফোন

0
sym

সিম্ফনির কাছ থেকে এই স্মার্টফোন নিচ্ছে এ্যাপেক্স গ্রুপ নামে নেপালের একটি কোম্পানি। ২০২১ সালের অক্টোবরে প্রথমে তিনটি মডেলের প্রায় ১৫ হাজার স্মার্টফোন নেয় তারা। এরপর হতে নিয়মিত প্রায় ১০ হাজার করে স্মার্টফোন পাঠাচ্ছে সিম্ফনি।

২২ জানুয়ারি (শনিবার) আনুষ্ঠানিকভাবে এই রপ্তানি কার্যক্রমের উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন টেলিযোগাযোগ সচিব খলিলুর রহমান এবং বিশেষ অতিথি ছিলেন বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার । এছাড়াও বিটিআরসির উর্ধ্বতন কর্মকর্তারাও অতিথি হিসেবে ছিলেন।

মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশে সিম্ফনি কোনো ধরনের বৈদেশিক বা সরকারি সাহায্য ছাড়াই শুধুমাত্র নিজস্ব উদ্যোগে এতো বড় একটি কারখানা পরিচালনা করছেন ।

গুণগত মানের সাথে কোনো প্রকার আপস না করে বিশ্বের সেরা মানের মোবাইল হ্যান্ডসেট উৎপাদন এবং তূলনামুলক সাশ্রয়ী মূল্য নিশ্চিত করতে পারলে আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতায় মেড ইন বাংলাদেশ মোবাইল হ্যান্ডসেট সহসাই বড় একটি জায়গা করে নিতে সক্ষম হবে বলে উল্লেখ করেন তিনি।

খলিলুর রহমান বলেন, মেড ইন বাংলাদেশ মোবাইল হ্যান্ডসেট বাংলাদেশের গণ্ডি ছাড়িয়ে আন্তর্জাতিক বাজারে রপ্তানি অত্যন্ত গৌরবের বিষয়। তিনি উল্লেখ করেন সফটওয়্যার এবং হার্ডওয়্যার শিল্প বাংলাদেশের একটি শ্রমঘন শিল্পে পরিণত হওয়া দেশের অগ্রযাত্রাকে আরও বেগবান করবে।

শ্যাম সুন্দর সিকদার উৎপাদিত পণ্যের গুণগত মান ধরে রাখার প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করে বলেন, বিটিআরসি মোবাইল হ্যান্ডসেট উৎপাদনসহ এই শিল্পের বিকাশে আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে সিম্ফনি মোবাইলের ম্যানেজিং ডিরেক্টর জাকারিয়া শাহীদ জানান, তাদের কারখানায় প্রতি মাসে ১০ লাখ প্রোডাক্ট উৎপাদন করতে সক্ষম তারা। যেখানে ১৫’শ কর্মী নিয়োজিত রয়েছেন। ২০২২ সালেই নেপাল ছাড়াও নাইজেরিয়া, সুদান, ভিয়েতনাম এবং শ্রীলংকায় তাদের মোবাইল হ্যান্ডসেট রপ্তানি করার পরিকল্পনা নেয়া হয়েছে বলেন তিনি।

২০১৮ সালে সিম্ফনি মোবাইল প্রায় ৫৫ হাজার স্কয়ারফিট জায়গায় তাদের যাত্রা শুরু করে আশুলিয়ার জিরাবোতে। বর্তমানে আশুলিয়ার আউকপাড়া ডেইরি ফার্মে নিজস্ব জমিতে সিম্ফনি মোবাইল এর ফ্যাক্টরিটি প্রায় ২ লাখ স্কয়ার ফিট জায়গার উপর নির্মিত।

এই কারখানা হতে প্রতি বছর প্রায় ১ কোটি ২০ লাখ মোবাইল ফোন উৎপাদিত হচ্ছে। স্মার্টফোনের পাশাপাশি মোবাইল ফোনের নানা যন্ত্রাংশ এবং এক্সেসরিজও তৈরি করছে সিম্ফনি। প্রতি মাসে ৮ লাখ চার্জার, ৮ লাখ ব্যাটারি এবং ৮ লাখ ইয়ারফোন উৎপাদিত হচ্ছে তাদের কারখানায়।

শারীরিক অবস্থার অবনতি জনপ্রিয় অভিনেতা তুষার খানের

Previous article

হ্যাটট্রিক জয়ের দেখা পেলো বাংলাদেশ নারী ক্রিকেট দল

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *