রসুইঘর

পনির টাটকা এবং শক্ত রাখার উপায়

0
ponir1

ঘরে একটু পনির থাকলে অসময়ে নানা কাজে লাগে। সাধারণ কোনও তরকারিরও স্বাদ বাড়িয়ে দেয়। আবার শুধু পনির দিয়ে বহু পদ সহজেই রান্না করা যায়। তাই অনেকেই বাড়িতে বেশি করে পনির কিনে এনে রাখেন। কিন্তু সমস্যা হচ্ছে সেটি টাটকা রাখার উপায় নিয়ে।

অনেকে ভাবেন ফ্রিজে রেখে দিলেই পনির ভালো থাকবে। কিন্তু ফ্রিজ থেকে বের করার পর বোঝা যায় যে, সে আশা একেবারেই ভুল। বহু ক্ষেত্রেই ফ্রিজে রাখার কারণে পনির শক্ত হয়ে যায়। তাই স্বাদও নষ্ট হয়ে যায়। কিন্তু কয়েকটি কথা মনে রাখলে পনির থাকবে নরম, টাটকা। স্বাদও থাকবে ঠিকঠাক।

যেভাবে রাখতে হবে পনির-

১) প্যাকেট করা পনির অনেকেই কেনেন। এক্ষেত্রে ব্যবহার করার আগে প্যাকেটটি কাটবেন না। প্যাকেটসহ পনির ফ্রিজে রেখে দিন। রান্না করার আধা ঘণ্টা আগে প্যাকেট থেকে বের করে নিন। তাহলেই টাটকা থাকবে পনির।

২) কী ভাবছেন, একবারে যে পুরো প্যাকেটটি কাজে লাগানো সম্ভব নয়? সে কারণেই ছোট ছোট প্যাকেট কেনা জরুরি। একটি বড় প্যাকেট না কিনে, অনেকগুলো ছোট প্যাকেট কিনে রাখুন। এতে করে সমস্যা কমবে।

ponr2

৩) আর যদি প্যাকেটের পনির না কেনেন? তাহলে কি ভালো রাখা যাবে না? তা কিন্তু নয়। ফ্রিজে রাখার আগে একটি পরিষ্কার নরম কাপড়ে মুড়ে নিন পনির। রান্নার সময়ে কিছুটা পনির কেটে নিয়ে বাকিটা আবার কাপড়ে মুড়ে ফ্রিজে রেখে দিন।

৪) পরিষ্কার কাপড় হাতের কাছে নেই? ঢাকনা দেওয়া একটি পাত্রে খানিকটা পানি ঢেলে তাতে পনির রাখুন। সেই পাত্রটি ফ্রিজে ঢুকিয়ে দিন। পানিতে পনির নরম থাকে।

৫) এতো কিছু করার সময় হয়নি? ফ্রিজ থেকে বের করে দেখছেন পনির শক্ত হয়ে গিয়েছে? সেক্ষেত্রেও স্বাদ ফেরানো সম্ভব। একটি পাত্রে কিছুটা পানি নিয়ে হালকা গরম করুন। তার মধ্যে অল্প লবন দিন। এবার পনির টুকরো করে কেটে তাতে ভিজিয়ে রাখুন। পাত্রটি এক জায়গায় আধা ঘণ্টা ঢেকে রেখে দিন। দেখবেন রান্নার আগে পনির নরম হয়ে যাবে।

রাগ পুষে না রেখে ঝগড়া করুন, যত্ন নিন দাম্পত্য জীবনের!

Previous article

ভালোবাসা দিবসে বাড়িতেই বানান বেকড ম্যাঙ্গো চিজ কেক

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *