উদ্যোক্তার গল্পদেশি উদ্যোক্তা

পরিত্যক্ত জমিতে লেবুবাগান, বছরে আয় লাখ টাকা

0
পরিত্যক্ত জমিতে লেবুবাগান, বছরে আয় লাখ টাকা

পরিত্যক্ত ৪৩ শতাংশ জমিতে লেবুবাগান করে বছরে লাখ টাকা আয় করছেন আলিম মাদরাসার অধ্যক্ষ মো. নাজিম উদ্দিন সিকদার। গ্রামের বেকার যুবকরা অনুসরণ করতে শুরু করেছেন তাকে।

পটুয়াখালী সদর উপজেলার পূর্ব বাদুরা আলিম মাদরাসার অধ্যক্ষ মো. নাজিম উদ্দিন সিকদার উপজেলার আউলিয়াপুর ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের বাদুরা গ্রামের মো. আফাজ উদ্দিন সিকদারের ছেলে।

তিনি তার এক ছাত্রের লেবু চাষের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ২০২০ সালের জুন মাসে নিজ বাড়ির পশ্চিম পাশের ৪৩ শতাংশ জমিতে ৩৩১টি কাগজি লেবু ও ৭০টি উচ্চ ফলনশীল বারোমাসি চায়না-৩ (সিডলেস) জাতের লেবুর চারা রোপণ করেন।

নাজিম উদ্দিন জানান, লেবুর চারা, বাগানে বেড়া দেওয়া এবং শ্রমিকের মজুরি বাবদ তার মোট খরচ হয় ১ লাখ টাকা। ২০২২ সাল থেকে বাণিজ্যিকভাবে বাগান থেকে লেবু এবং লেবুর চারা বিক্রি শুরু হয়েছে। প্রথম ধাপে ২০ হাজার, দ্বিতীয় ধাপে ৩৫ হাজার, এভাবে প্রায় লাখ টাকার লেবু ও চারা বিক্রি করেছেন।

আরও পড়ুনঃ প্রবাস থেকে ফিরে মালটা চাষ, সফল উদ্যোক্তা হানিফ

তিনি বলেন, লেবু চাষে তেমন শ্রম দিতে হয় না। একবার জমি প্রস্তুত করতে পারলে ফলন পাওয়া যায় অনেক বছর পর্যন্ত। তাছাড়া এর রোগ বালাই অনেক কম হয়। সহজে যে কেউ লেবু চাষ করতে পারেন। এক দিকে লেবু উঠানো হচ্ছে অন্যদিকে প্রচুর ফুল আসছে। আবার কলম তৈরি করে বিক্রি করা হচ্ছে।

নাজিম উদ্দিন বলেন, বাগানে লাগানো লেবুতে বিচি কম, সুগন্ধ ভালো, চামড়া পাতলা এবং প্রচুর পরিমাণে রস থাকায় এর চাহিদা অনেক বেড়েছে। তার কাছ থেকে দেশের বিভিন্ন স্থানের মানুষ এ জাতের লেবুর চারা সংগ্রহ করছেন।

বর্তমানে লেবুর পাইকারি দাম বাজারে ১.৫০ থেকে ৩ টাকা পর্যন্ত। দাম কম তাই অল্প অল্প করে লেবু তোলা হচ্ছে। তবে সামনের রমজান মাসে সিডলেস লেবুর ফলনটা পাওয়া যাবে। তখন লেবুর চাহিদা থাকবে আবার দামও ভালো পাওয়া যাবে, জানান নজিম।

তিনি বলেন, লেবু বিক্রির পাশাপাশি ১ হাজারের মতো লেবুর কলম বিক্রি করছি। প্রতি পিস কলম বানাতে ৫-৭ টাকা খরচ হলেও বিক্রি হয় ৩০ টাকা করে।

 

২০২৩ সালে পূর্ণাঙ্গ সিলেবাসে হবে এসএসসি

Previous article

পাকিস্তানে বন্যার পর এবার ডেঙ্গুর উপদ্রব

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *